Rajasthan Dalit Boy Death: উচ্চবর্ণের কুঁজোর জল খাওয়ায় মারধর শিক্ষকের, পডুয়ার মৃত্যুতে প্রবল বিপাকে মুখ্যমন্ত্রী

গত ২০ জুলাই জালোরের একটি বেসরকারি স্কুলে ওই ঘঠনা ঘটে। অভিযোগ স্কুলে উচ্চবর্ণের জন্য রাখা কুঁজো থেকে জল খেয়েছিল ৯ বছরের ওই দলিত বালক। তাতেই তাকে প্রবল মারধর করেন স্কুলের এক শিক্ষক। তার কানে ও চোখে গুরুতর আঘাত লাগে

Updated By: Aug 16, 2022, 04:10 PM IST
Rajasthan Dalit Boy Death: উচ্চবর্ণের কুঁজোর জল খাওয়ায় মারধর শিক্ষকের, পডুয়ার মৃত্যুতে প্রবল বিপাকে মুখ্যমন্ত্রী

জি ২৪  ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহু পুরনো রোগ। আর তাতেই চরম বিপাকে রাজস্থানের গেহলট সরকার। স্কুলে উচ্চবর্ণের জন্য রাখা জলের কুঁজো থেকে জল খাওয়ার জন্য গতমাসে প্রবল মারধর করা হয় ৯ বছরের এক দলিত পড়ুয়াকে। এমনটাই অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরুদ্ধে। তার মারধরে ওই পড়ুয়ার কানে ও চোখে গুরুতর আঘাত লাগে। শেষপর্যন্ত হাসপাতালে মৃত্যু হয় তার। ওই ঘটনা নিয়ে বিজেপি তোলপাড় শুরু করে দিয়েছে। পাশাপাশি এবার অশোক গেহলটের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তার দলেরই এক বিধায়কের ইস্তফা।  রাজস্থানের জালোরের ওই ঘটনার পর মুখ্যমন্ত্রীর কাছে ইস্তফাপত্র পিছিয়ে দিয়েছেন কংগ্রেস বিধায়ক পানাচাঁদ মেঘওয়াল। তিনি মুখ্যমন্ত্রীকে লিখেছেন, জাতপাতের মাঝে পড়ে এক স্কুলের ছাত্রের মৃত্যুতে আমি স্তম্ভিত।

আরও পড়ুন-আপেল বাগানে ঢুকে নির্বিচার গুলি জঙ্গিদের; নিহত ১ কাশ্মীরি পণ্ডিত, আহত ১ 

একসময় গেহলটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে তাঁর জীবন অতিষ্ট করে দিয়েছিলেন শচীন পাইলট। জালোরের ওই দলিত বালকের মৃত্যুর পর তিনি এবার আসরে নেমে পড়েছেন। মৃতের পরিবারের সঙ্গে দেখা করতে তিনি সেখানে যাচ্ছেন। সংবাদ মাধ্যমে তিনি জানান, জালোরের মতো এমন ঘটনা আমাদের বন্ধ করতে হবে। রাজ্যের দলিতদের পাশে দাঁড়াতে হবে। তাদের বিশ্বাস অর্জন করতে হবে। এনিয়ে অবশ্যা রাজনীতি করা উচিত নয়। 

এদিকে, গেহলট পড়েছেন মহা ফাঁপড়ে। এমন একটি ঘটনায় পাইলট যাতে রাজনৈতিক মাইলেজ না পান তার জন্য জালোরে ওই বালকের বাড়িতে রাজ্য কংগ্রেসের প্রধান গোবিন্দ সিং দোতাসরা ও মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রিকে পাঠাচ্ছেন। 

উল্লেখ্য, গত ২০ জুলাই জালোরের একটি বেসরকারি স্কুলে ওই ঘঠনা ঘটে। অভিযোগ স্কুলে উচ্চবর্ণের জন্য রাখা কুঁজো থেকে জল খেয়েছিল ৯ বছরের ওই দলিত বালক। তাতেই তাকে প্রবল মারধর করেন স্কুলের এক শিক্ষক। তার কানে ও চোখে গুরুতর আঘাত লাগে। চিকিত্সার জন্য তাকে নিয়ে যাওয়া হয় গুজরাটের একটি হাসপাতালে। গত সপ্তাহে সেখানেই তার মৃত্যু হয়। ঘটনার পর গ্রেফতার করা হয়েছে ওই শিক্ষককে। তার বিরুদ্ধে এসসি, এসটি ধারায় মামলা করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে মৃত বালকের পরিবারকে ৫ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। পাশাপাশি তিনি জানিয়েছেন, ঘটনার তদন্ত করে দ্রুত অভিযুক্তের শাস্তির ব্যবস্থা করা হবে। এদিকে, পুলিস ঘটনার তদন্ত নেমে তেমন কিছু পাইনি বলেই জানিয়েছে। পুলিসের দাবি, যে রকম অভিযোগ করা হচ্ছে ঘটনাটি তেমন নয় বলেই মনে হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.