Congress: আগামী সপ্তাহেই ওয়ার্কিং কমিটির বৈঠক! বিক্ষুব্ধ নেতাদের ক্ষোভ মেটাতে আসরে হাইকমান্ড

সম্প্রতি হাইকম্যান্ডের বিরুদ্ধে সুর চড়ান 'জি-২৩' গ্রুপের সদস্যরা।

Updated By: Oct 9, 2021, 02:43 PM IST
Congress: আগামী সপ্তাহেই ওয়ার্কিং কমিটির বৈঠক! বিক্ষুব্ধ নেতাদের ক্ষোভ মেটাতে আসরে হাইকমান্ড

নিজস্ব প্রতিবেদন: আগামী সপ্তাহেই হতে পারে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। সূত্রের খবর, গত কয়েকদিন আগে দলের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটির দ্রুত বৈঠক ডাকার আবেদন জানিয়ে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) একটি চিঠি লেখেন বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। এরপরই আগামী সপ্তাহে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছেন সনিয়া। আপাতভাবে ঠিক হয়েছে, ১২ অক্টোবর, মঙ্গলবার এই বৈঠক হতে পারে। যদিও নবরাত্রির উৎসব চলার কারনে বৈঠকের তারিখ পিছিয়ে ১ ৬অক্টোবর করার সম্ভাবনাও রয়েছে। 

আরও পড়ুন: Lakhimpur Kheri: পুলিসের কাছে হাজিরা দিলেন Ashish Mishra

এদিকে বৈঠকের আলোচ্য ইস্যু কি হবে তা এখনও স্পষ্ট নয়। দলের সাংগঠনিক নির্বাচন করার দাবিতে দীর্ঘদিন ধরেই সরব দলের প্রথম সারির নেতাদের একাংশ। সম্প্রতি সাংবাদিক বৈঠক করে দলের স্থায়ী সভাপতি নির্বাচনের দাবি পেশ করেছেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। বিক্ষুব্ধ জি ২৩ নেতাদের নেপথ্য নির্দেশেই সিব্বল এই প্রকাশ্য দাবি তুলেছেন বলে মত দলের একাংশের। আর এরপরই আজাদের সনিয়াকে চিঠি লেখার ঘটনা আদতে জি ২৪ নেতৃত্বের সুপরিকল্পিত পদক্ষেপ বলেই মনে করছে রাজনৈতিক মহল। ফলত আগামী সপ্তাহের CWC বৈঠকে দলের সাংগঠনিক নির্বাচন নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয় কি না নজর থাকবে সেদিকেই। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, চলতি বছরের মে-জুন মাসের মধ্যেই সেরে ফেলা হবে কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন। কিন্তু এপ্রিলের মাঝামাঝি থেকে কোভিডের দ্বিতীয় ঢেউ এসে পড়ায় আপাতভাবে সেই সিদ্ধান্ত স্থগিত রাখার পক্ষে মত দেয় কংগ্রেস ওয়ার্কিং কমিটিই। 

আরও পড়ুন: Tripura-য় CPM বসে পড়েছে, কংগ্রেস অস্তিত্বহীন, ভোট নষ্ট না করার বার্তা Abhishek-র

এখন কোভিড পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রিত হলেও সাংগঠনিক নির্বাচন ইস্যুতে নীরব হাই কম্যান্ড। এদিকে নেতৃত্বের সংঘাতে জেরবার দলের হাতে গোনা ঘাঁটি পাঞ্জাব, ছত্রিশগড়, রাজস্থানের মত সরকারে থাকা প্রদেশও। সাম্প্রতিক সব নির্বাচনেই পরাজয়ের ধরা অব্যাহত। জিতিন প্রসাদ, সুস্মিতা দেবের মত এক সময়ের রাহুল ব্রিগেদের তরুণ তুর্কি নেতারা এক এক করে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পথ অনুসরণ করে অন্য দলে ভিড়েছেন। পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপিকে ঠেকানোর পর এবার জাতীয় রাজনীতিতে বিরোধী বৃত্তে কংগ্রেসের অলিখিত নেতৃত্বকে চ্যালেঞ্জ করতে শুরু করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শতাব্দী প্রাচীন দলের এহেন দুরবস্থার জন্য কংগ্রেসের অভ্যন্তরের নেতৃত্বহীনতাকেই দুষছেন দলেরই একাংশ। ফলে CWC বৈঠকে এই দুরবস্থা থেকে বেরোনোর আশু কোনও পথ খোঁজার চেষ্টা হবে কি না সেই প্রশ্নই এখন প্রাসঙ্গিক। এছাড়াও সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি ও পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনে দলের স্ট্রাটেজি কি হবে তা নিয়েও আলোচনা হতে পারে CWC-র বৈঠকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.