রাজ্যসভার নির্বাচনে বিরোধী ঐক্যে বড়সড় ফাটল, প্রার্থী ঘোষণা করল কংগ্রেস

মঙ্গলবার দফায় দফায় বৈঠকের পর তাদের প্রার্থী হিসেবে বন্দনা চহ্বাণের নাম চূড়ান্ত করে বিরোধীরা

Updated: Aug 8, 2018, 01:36 PM IST
রাজ্যসভার নির্বাচনে বিরোধী ঐক্যে বড়সড় ফাটল, প্রার্থী ঘোষণা করল কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন: এক দিনের ব্যবধানে বড়সড় বদল। রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে বিরোধীদের প্রার্থী কে হবেন তা নিয়ে জোরদার জলঘোলা শুরু হয়ে গেল। মঙ্গলবার সংবাদমাধ্যমে খবর ছিল বিরোধীদের প্রার্থী হচ্ছেন এনসিপি সাংসদ বন্দনা চহ্বাণ। বুধবার আবার নতুন প্রার্থীর নাম উঠে এল।

বুধবার রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচনে প্রার্থী হিসেবে বি কে হরিপ্রসাদের নাম ঘোষণা করল কংগ্রেস। কর্ণাটক থেকে মনোনীত রাজ্যসভার এই কংগ্রেস সাংসদ আবার দলের সাধারণ সম্পাদকও। ফলে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচনে বিরোধী ঐক্যে বড়সড় ফাটল তৈরি হয়ে গেল।

মঙ্গলবার দফায় দফায় বৈঠকের পর তাদের প্রার্থী হিসেবে বন্দনা চহ্বাণের নাম ঘোষণা করে বিরোধীরা। তবে বন্দনার ব্যাপারে আপত্তি করেন বসপা নেতা সতীশ চন্দ্র মিশ্র ও তৃণমূল কংগ্রেসের ডেরেক ওব্রায়েন। গতকালই জানা ‌যায় ওই নির্বাচন নিয়ে বিরোধীরা এককাট্টা তো বটেই, কয়েকজন এনডিএ সাংসদেরও সমর্থন পাবেন। জল্পনা ছিল বন্দনা চহ্বাণকে সমর্থন করবে শিবসেনা।

আরও পড়ুন-স্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, প্রতিবেশী যুবককে রাসায়নিক ছুড়লেন স্বামী

বিরোধী শিবির থেকে প্রার্থীর হিসেবে বন্দনার নাম ঠিক করার পর তা সমর্থন করে কংগ্রেস। কিন্তু ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই কংগ্রেস আজ হরিপ্রসাদের নাম ঘোষণা করে দিল। এনিয়ে হরিপ্রসাদ সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘বহু চিন্তভাবনা করেই দল এই সিদ্ধান্ত নিয়েছে। বিরোধী সব দলের সঙ্গে কথা বলেই পরবর্তি পদক্ষেপ ঠিক করা হবে।’

কংগ্রেস নতুন করে প্রার্থী দেওয়ায় স্বাভাবিকভাবে চাঙ্গা বিরোধী শিবির। এনডিএ ইতিমধ্যেই তাদের প্রার্থী হরিবংশ নারায়ণ সিংয়ের জন্য সমর্থন আদায়ে বিরোধী শিবিরে কড়া নাড়তে শুরু করেছে। তাদের ‌যুক্তি, ঐক্যমতের ভিত্তিতে বিরোধীরা হরিবংশকে সমর্থন করুক।

মঙ্গলবার বিজেপি নেতা অনন্ত কুমার সংবাদ মাধ্যমে বলেন, দলের নেতারা কংগ্রেস সহ বিরোধীদের কাছে হরিবংশকে সমর্থন করার জন্য আবেদন করছে। হিন্দি দৈনিক প্রভাত খবর-এর প্রাক্তন সম্পাদক হরিবংশ  ২০১৪ সালে রাজ্যসভায় মনোনীত হন।

আরও পড়ুন-'চলে গেলে, বলে গেলে না', করুণানিধি-কে শেষ চিঠি স্ট্যালিনের

এদিকে বুধবারই হল রাজ্যসভায় মনোনয়ণ পত্র দাখিলের শেষ দিন। ডেপুটি চেয়ারম্যান নির্বাচন বৃহস্পতিবার। ফলে বিরোধীরা শেষপ‌র্যন্ত কাকে প্রার্থী করে সেটাই দেখার। তবে এনডিএর এখন সবচেয়ে বড় মাথাব্যাথা হল শিবসেনা। তারা এখন খোলাখুলিই কেন্দ্রের সমালোচনায় নেমে পড়েছে। বাধ্য হয়েই অমিত শাহ ঘোষণা করেছেন মহারাষ্ট্র ও কেন্দ্রে কোনও নির্বাচনেই শিবসেনার সঙ্গে জোট করবে না বিজেপি। ফলে শিবসেনাকে পাশে সরিয়ে রেখেই লড়াইয়ে নামতে হতে পারে এনডিএকে।