‘দেশের সব কৃষকের ঋণ মুকুব করা হবে’, ক্ষমতায় আসার আগেই ‘কল্পতরু’ রাহুল

গত ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেটে কৃষকদের পেনশন দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনায় ২ হেক্টরের কম জমির ক্ষেত্রে বছরে ৬ হাজার টাকা দেওয়ার ঘোষণা করে মোদী সরকার

Updated By: Feb 3, 2019, 06:35 PM IST
‘দেশের সব কৃষকের ঋণ মুকুব করা হবে’, ক্ষমতায় আসার আগেই ‘কল্পতরু’ রাহুল
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: হাতে ক্ষমতা নেই। তবুও মোদীর মতোই একের পর এক প্রকল্পের প্রতিশ্রুতি দিয়ে চমক দিচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কয়েক দিন আগেই তিনি বলেছিলেন, ক্ষমতায় এলে গরিবদের জন্য নূন্যতম আয় সুনিশ্চিত করবে তাদের সরকার। এ বার পাটনায় আরও বড় ধামাকার কথা শোনালেন রাহুল। রবিবারের বারবেলায় এক জনসভায় তিনি ঘোষণা করেন, দেশের প্রত্যেক কৃষকের ঋণ মুকুব করবে কংগ্রেস।

আরও পড়ুন- একসময় যারা ভারতেই ছিলেন তাদের পাশে দাঁড়াব, জম্মুতে নাগরিকত্ব বিলের পক্ষে সওয়াল মোদীর

গত ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেটে কৃষকদের পেনশন দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনায় ২ হেক্টরের কম জমির ক্ষেত্রে বছরে ৬ হাজার টাকা দেওয়ার ঘোষণা করে মোদী সরকার। এর জন্য সংসদে হাততালি দেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। রাহুল এ দিন কটাক্ষ করে বলেন, কৃষকদের অপমান করেছে মোদী সরকার। বিজেপি যে ঐতিহাসিক সিদ্ধান্ত বলে হাততালি দিচ্ছে, তা হল দিনে কৃষকের পরিবারকে ১৭ টাকা করে দেওয়া হচ্ছে। তবে, এ দিন পাটনায় আরজেডি নেতা তেজস্বী যাদব এবং এলজেডির শরদ যাদবের মঞ্চে রাহুল গান্ধী দাবি করেন, কংগ্রেস ক্ষমতায় এলে দেশের সব কৃষকদের ঋণ মুকুব করে দেওয়া হবে।

আরও পড়ুন- হিরে থাকার সন্দেহে হাজার কেজির মূর্তি চুরি, এরপর...

নরেন্দ্র মোদীকে তোপ দেগে রাহুল গান্ধী বলেন, “বিহার ও দেশের কৃষকদের অপমান করেছেন মোদীজি। যদি আপনি কৃষকদের অপমান করেন, তাহলে কৃষকরাও তার জবাব দেবে। কৃষকরা বিজেপিকে নয় কংগ্রেসকে চাইছে ক্ষমতায়।”

দমে যাননি নরেন্দ্র মোদীও। এ দিন এক জনসভায় পাল্টা জবাবে মোদী বলেন, গত ১০ বছর ক্ষমতায় থেকে ঋণ মুকুবের প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। কিন্তু মানুষকে বোকা বানানো হয়েছে। মোদীর দাবি, প্রথমে জানা গিয়েছিল, মোট ঋণ ছিল ৬ লক্ষ কোটি টাকার। তদন্ত করার পরই জানা যায় আসলে মোট ঋণ ৫২ হাজার কোটি টাকার। কংগ্রেসকে কাঠগড়ায় দাঁড় করিয়ে মোদীর অভিযোগ, ক্যাগ রিপোর্টে প্রকাশ্যে আসে ৩০ থেকে ৩৫ লক্ষ মানুষ ওই ঋণ পাওয়ার যোগ্যই ছিল না।  

.