মতাদর্শগত দলিল নিয়ে আলোচনা

কেরলের কোঝিকোড়ে সিপিআইএমের বিশতম পার্টি কংগ্রেসে আজ দলের মতাদর্শগত খসড়া দলিল নিয়ে আলোচনা হয়। গতকালই পার্টি কংগ্রেসে পেশ হয়েছে এই দলিল। দলিলে একুশ শতকের সমাজতন্ত্রে বহুদলীয় গণতন্ত্রের কথা বলা হয়েছে। পাশাপাশি, ভারতীয় সমাজব্যবস্থার কথা মাথায় রেখে শ্রেণিভিত্তিক আন্দোলনের পাশাপাশি, জাতি বৈষম্য বিরোধী আন্দোলনের কথাও দলিলে বলা হয়েছে। 

Updated By: Apr 7, 2012, 08:21 AM IST

কেরালার কোঝিকোড়ে সিপিআইএমের বিশতম পার্টি কংগ্রেসে আজ দলের মতাদর্শগত খসড়া দলিল নিয়ে আলোচনা হয়। গতকালই পার্টি কংগ্রেসে পেশ হয়েছে এই দলিল। দলিলে একুশ শতকের সমাজতন্ত্রে বহুদলীয় গণতন্ত্রের কথা বলা হয়েছে। পাশাপাশি, ভারতীয় সমাজব্যবস্থার কথা মাথায় রেখে শ্রেণিভিত্তিক আন্দোলনের পাশাপাশি, জাতি বৈষম্য বিরোধী আন্দোলনের কথাও দলিলে বলা হয়েছে। 
এর আগেই সাধারণ সম্পাদক প্রকাশ কারাত জানান, অন্য দেশের অনুকরণে নয়, ভারতীয় রাজনীতির বাস্তবতার ভিত্তিতেই পরিচালিত করতে হবে দলকে।

সাবেক মার্কসবাদের ধারণা ছিল সমাজতন্ত্র মানে একদলীয় ব্যবস্থা। সিপিআইএম নেতারা মনে করছেন ভারতে গণতান্ত্রিক ব্যবস্থা সুগভীরভাবে প্রতিষ্ঠিত। মত প্রকাশের অধিকারে বিন্দুমাত্র হস্তক্ষেপ ভারতীয় রাজনীতিতে গ্রহণযোগ্য নয়। সেই কারণেই নতুন দলিলে ভারতের বাস্তবতার প্রেক্ষিতে সমাজ পরিবর্তনের কথা বলেছে সিপিআইএম।
নতুন এই দলিলে আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল জাত ও ধর্মের রাজনীতি সম্পর্কে সিপিআইএমের অবস্থান। দলিলে সিপিআইএম স্বীকার করে নিয়েছে, " ভারতের মতো দেশে জাত-ধর্মের রাজনীতি অনিবার্য। এই ব্যবস্থার যে সামাজিক বৈষ্যমের দিকটি রয়েছে তা নিয়ে আন্দোলন জরুরি। দেশে দলীয় সংগঠন প্রসারে শুধুমাত্র শ্রেণীভিত্তিক আন্দোলন যথেষ্ট নয়।"

.