Bihar Politics: মহাগঠবন্ধন ২.০, কংগ্রেসের হাতে ৩ মন্ত্রী

এই মহাজোট বর্তমানে সাতটি দল নিয়ে গঠিত। এতে রয়েছে জেডি(ইউ), আরজেডি, কংগ্রেস, সিপিআইএমএল(এল), সিপিআই, সিপিআই(এম) এবং এইচএএম। যাদের একসঙ্গে ২৪৩ সদস্যের বিধানসভায় ১৬০ জনেরও বেশি বিধায়ক রয়েছে।

Updated By: Aug 14, 2022, 04:59 PM IST
Bihar Politics: মহাগঠবন্ধন ২.০, কংগ্রেসের হাতে ৩ মন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিহারের নতুন নীতীশ কুমার সরকারে কংগ্রেস তিনটি মন্ত্রী পদ পাবে বলে জানা গিয়েছে। রবিবার কংগ্রেস দলের এক সিনিয়র নেতা এই কথা জানিয়েছেন। AICC-র রাজ্য ইনচার্জ ভক্ত চরণ দাস বলেছেন যে দুই কংগ্রেস বিধায়ক ১৬ আগস্ট মন্ত্রী হিসাবে শপথ নেবেন এবং পরবর্তী মন্ত্রিসভা সম্প্রসারণ হলে আরও একজন বিধায়ককে অন্তর্ভুক্ত করা হবে। তিনি বলেন, ‘বিহারের মহাগঠবন্ধন সরকারে কংগ্রেস কত মন্ত্রী পদ পাবে তা চূড়ান্ত করা হয়েছে। কংগ্রেস মোট তিনটি মন্ত্রী পদ পাবে’। তিনি আরও বলেন, ‘কংগ্রেসের দুই বিধায়ক ১৬ অগস্টে শপথ নেবেন, যখন মুখ্যমন্ত্রী তার মন্ত্রিসভা সম্প্রসারণ করবেন বলে মনে করা হচ্ছে। ১৬ অগস্টের পরে পরবর্তী সম্প্রসারণ হলে নীতীশ কুমারের মন্ত্রিসভায় আরও একজন দলীয় বিধায়ককে অন্তর্ভুক্ত করা হবে।’ 

দাস বলেন যে কংগ্রেসের বিধায়কদের মধ্যে কে মন্ত্রী হবেন তা এখনও ঠিক করা হয়নি। তিনি বলেন, ‘আমরা সোমবার আমাদের বিধায়কদের নাম চূড়ান্ত করব যারা নীতীশ কুমারের মন্ত্রিসভার অংশ হবেন।’  

এর আগে, কংগ্রেস সূত্রে ইঙ্গিত দেওয়া হয়েছিল যে দলটি নতুন সরকারে চারটি মন্ত্রী পদের দাবি জানিয়েছে। মন্ত্রিসভা বর্তমানে শুধুমাত্র মুখ্যমন্ত্রী এবং তার ডেপুটি তেজস্বী যাদবকে নিয়ে গঠিত হয়ে রয়েছে।আগামী ১৬ অগস্ট এই মন্ত্রীসভা সম্প্রসারণের কথা রয়েছে।

জেডি(ইউ) কিছুদিন আগেই বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ-র সঙ্গে তাদের সম্পর্ক ছিন্ন করে। এরপরেই মহাগঠবন্ধন সরকার গঠনের জন্য আরজেডি, কংগ্রেস এবং অন্যান্য কিছু দলের সঙ্গে হাত মেলান নীতীশ। এই ঘটনার একদিন পরেই বুধবার নীতীশ কুমার ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

এই মহাজোট বর্তমানে সাতটি দল নিয়ে গঠিত। এতে রয়েছে জেডি(ইউ), আরজেডি, কংগ্রেস, সিপিআইএমএল(এল), সিপিআই, সিপিআই(এম) এবং এইচএএম। যাদের একসঙ্গে ২৪৩ সদস্যের বিধানসভায় ১৬০ জনেরও বেশি বিধায়ক রয়েছে।

আরও পড়ুন: India@75: স্বাধীনতা ৭৫-এর লগ্নে একবার ফিরে দেখা অবিস্মরণীয় এই সব নির্মাণের দিকে ...

সূত্রের খবর, নীতীশ সরকারের নতুন মন্ত্রিসভায় এমন অনেক মুখ থাকবে, যারা এর আগে মন্ত্রী হওয়ার সুযোগ পাননি। জেডিইউ-এর বেশ কিছু পুরনো মুখকেও বাদ দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। আরজেডি থেকে মন্ত্রিসভায় যারা যোগ দেবেন তাদের মধ্যে বেশিরভাগই নতুন মুখ হবেন বলে জানা গিয়েছে। 

সূত্র মারফত জানা গিয়েছে যে জেডিইউ-এর কোটায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বাদে আরও ১২ জন মন্ত্রী শপথ নেবেন। এর পাশাপাশি উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী প্রসাদ যাদব বাদে আরজেডি-র কোটা থেকে ১৫ জন মন্ত্রী শপথ নেবেন বলেও জানা গিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.