বাংলা-সহ ৫ রাজ্যকে করোনা টেস্টের সংখ্যা আরও বাড়াতে হবে, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বললেন মোদী

দেশে করোনা রোগী সুস্থ হওয়ার হার বেড়েছে। শতাংশের হিসেবে এই হার ৬৯ এর বেশি। মৃত্যু হার বাড়ার সঙ্গে সঙ্গে সুস্থ হওয়ার হারও বাড়ছে। এর থেকে বোঝা যায় আমরা সঠিক পথে এগোচ্ছি।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 11, 2020, 04:28 PM IST
বাংলা-সহ ৫ রাজ্যকে করোনা টেস্টের সংখ্যা আরও বাড়াতে হবে, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বললেন মোদী
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: দেশের ১০ রাজ্যে করোনা সংক্রমণের মাত্রা অত্যন্ত বেশি। আশি শতাংশ করোনা রোগী ওইসব রাজ্যেই। এদের মধ্যে পড়ছে পশ্চিমবঙ্গও। এইসব রাজ্য যদি করোনাকে হারাতে পারে তাহলে দেশ করোনার বিরুদ্ধে জয়ী হবে। মঙ্গলবার দেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা নিয়ে বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর কথায় বিহার, উত্তরপ্রদেশ, গুজরাট, পশ্চিমবঙ্গ ও তেলঙ্গানার মতো রাজ্যে এখন যেটা প্রয়োজন সেটি হল করোনা টেস্টের সংখ্যা বাড়ানো।

আরও পড়ন-আকাশে ৫ কিলোমিটার জুড়ে শুধুই ধোঁয়া! জেগে উঠল সিনাবুং

বাংলার মুখ্যমন্ত্রী-সহ প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে সামিল হন মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, বিহার,গুজরাট, উত্তরপ্রদেশ, তেলঙ্গানা, পঞ্জাব, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীরা।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন-

# বিশেষজ্ঞদের অভিমত করোনা আক্রান্ত হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে যদি সংক্রমণ ধরা পড়ে তাহলে তা দ্রুত কমিয়ে ফেল সম্ভব।

# এখনও পর্যন্ত আমাদের যা অভিজ্ঞতা তাতে কনটেনমেন্ট জোন তৈরি করা, কনট্যাক্ট ট্রেস করা ও নজরদারিরই হল করোনা রোখার মোক্ষম অস্ত্র।

# হরিয়ানা, দিল্লি ও উত্তরপ্রদেশের কিছু জেলার অবস্থা উদ্বেগজনক। সরকারেও এনিয়ে চিন্তিত। এখানে নতুন করে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের অভিজ্ঞতা হল কনটেনমন্টে জোনকে পুরোপুরি আলাদা করে দিতে হবে। যেখানে প্রয়োজন সেখানে মাইক্রো কনটেনমেন্ট জোন তৈরি করতে হবে। ১০০ শতাংশ স্ক্রিনিং করতে হবে। রিক্সা, অটোচালক ও অন্য হাইরিস্ক লোকদেরও স্ক্রিনিং করতে হবে।

# দেশে বর্তমানে করোনা টেস্টের সংখ্যা দৈনিক ৭ লাখ। এর ফলে বহু রোগীকে সনাক্ত করা যাচ্ছে। পাশাপাশি সংক্রমণ ঠেকানো যাচ্ছে। দুনিয়ার অন্যান্য দেশের তুলনায় ভারতে সংক্রমণের গতি অনেক কম।

আরও পড়ন-গল্পস্বল্প: জহরের কপালে চুম্বন এঁকে দিয়ে সুচিত্রা সেন বলেছিলেন, তুমি চলে গেলে চার্লি!

# দেশে করোনা রোগী সুস্থ হওয়ার হার বেড়েছে। শতাংশের হিসেবে এই হার ৬৯ এর বেশি। মৃত্যু হার বাড়ার সঙ্গে সঙ্গে সুস্থ হওয়ার হারও বাড়ছে। এর থেকে বোঝা যায় আমরা সঠিক পথে এগোচ্ছি।
# করোনার বিরুদ্ধে সব রাজ্যই লড়াই করছে। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে।

উল্লেখ্য, সোমবার অসম, বিহার, উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক ও কেরলের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী।  এখনও পর্যন্ত মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্য়া সবচেয়ে বেশি। তার পরেই রয়েছে তামিনাড়ু ও অন্ধ্রপ্রদেশ। ওই তিন রাজ্যকে আজ সতর্ক করেন প্রধানমন্ত্রী।

.