প্রধানমন্ত্রীর কাছে দক্ষিণা চাইলেন রাম মন্দিরের ভূমি পুজোর প্রধান পুরোহিত

পণ্ডিত গঙ্গাধর পাঠক আবার এটাও বলেছেন, তিনি গোটা দেশের নাগরিকদের মুখপাত্র হয়ে এমন দাবি করছেন।

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 7, 2020, 05:46 PM IST
প্রধানমন্ত্রীর কাছে দক্ষিণা চাইলেন রাম মন্দিরের ভূমি পুজোর প্রধান পুরোহিত

নিজস্ব প্রতিবেদন- টাকা-পয়সা তাঁর চাই না। ধন-দৌলতের কোনও আবদার নেই। তা হলে কী চাই দক্ষিণা হিসাবে! এত বড় একখানা কাজ সম্পন্ন করেছেন তিনি। দক্ষিণা তো তাঁর প্রাপ্য। কিন্তু কী চাই রাম মন্দিরের ভূমি পুজো করা প্রধান পুরোহিতের! পণ্ডিত গঙ্গাধর পাঠক এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে পুজোর দক্ষিণা চেয়ে বসলেন। তাঁর দাবি, নমো যেন গোটা দেশে গো-হত্যা নিষিদ্ধ করে দেন। প্রধানমন্ত্রীর এমন আইন প্রনয়ণই হবে তাঁর কাছে দক্ষিণার সমান। পণ্ডিত গঙ্গাধর পাঠক আবার এটাও বলেছেন, তিনি গোটা দেশের নাগরিকদের মুখপাত্র হয়ে এমন দাবি করছেন। অর্থাত্, তাঁর মতে, দেশের বেশিরভাগ নাগরিক গো-হত্যা নিষিদ্ধ করে দেওয়ার পক্ষে।

রাম মন্দিরের ভূমি পুজো সম্পন্ন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সব কিছু ঠিকঠাক থাকলে সোমবার থেকে রাম মন্দির নির্মাণের কাজ শুরু হবে। ইতিমধ্যে জমিতে সাফাইয়ের কাজ শুরু হয়েছে। তাঁর মুখের মন্ত্রোচ্চারণ শুনেই ভূমি পুজো সম্পন্ন করেছেন প্রধানমন্ত্রী। আর পাঁচজন পুরোহিতের মতো তিনিও পুজোর পর দক্ষিণা পেয়েছেন। তবে অর্থের বাইরেও তিনি দক্ষিণার আশা করেছেন। কারণ এই পুজোয় তাঁর যজমান কোনও সাধারণ নাগরিক নন। দেশের প্রধানমন্ত্রী। পণ্ডিত গঙ্গাধর পাঠক দাবি করেছেন, নরেন্দ্র মোদী গণতন্ত্রের রক্ষা করার পাশাপাশি হিন্দু ধর্মের সেবাও করেছেন। একজন হিন্দু পুরোহিত হিসাবে তাই তিনি গর্বিত।

আরও পড়ুন-  ইংরেজ আমল থেকে চলা রেলের খালাসি সিস্টেম এবার বন্ধ, নিয়োগও হবে না

মুঙ্গেরের বাসিন্দা পণ্ডিত গঙ্গাধর পাঠক নিজে অবশ্য প্রধানমন্ত্রীর কাছে এই আবদার করতে পারেননি। পাছে ভূমি পুজোর দিন এই দাবি তুললে পরিবেশ নষ্ট হয়ে যায়! তিনি তাই পুজো সম্পন্ন করার পর সংবাদমাধ্যমে নিজের দাবির কথা জানিয়েছেন। তিনি চান, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যেমন গোহত্যার উপর নিষেধাজ্ঞা জারি করেছেন প্রধানমন্ত্রীও যেন সারা দেশে সেরকমই কোনো আইন প্রনয়ণ করেন!