CPIM: 'কংগ্রেসের সঙ্গে জোটে ক্ষতি হয়েছে', সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে কাঠগড়ায় বঙ্গ ব্রিগেড

সিপিএমের প্রথম দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বঙ্গ ব্রিগেডকে এই সুরেই তুলোধনা করল কেরল-সহ দক্ষিণ শাখা।

Updated By: Oct 23, 2021, 01:44 PM IST
CPIM: 'কংগ্রেসের সঙ্গে জোটে ক্ষতি হয়েছে', সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে কাঠগড়ায় বঙ্গ ব্রিগেড
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: সিপিএমের সঙ্গে জোট করে আদতে ক্ষতিই হয়েছে বামেদের। সিপিএমের প্রথম দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বঙ্গ ব্রিগেডকে এই সুরেই তুলোধনা করল কেরল-সহ দক্ষিণ শাখা। শুক্রবার থেকে নয়াদিল্লিতে শুরু হয়েছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক। আগামী লোকসভা নির্বাচনে পার্টির রাজনৈতিক রণকৌশলের লাইন নিয়েও আলোচনা হবে এই বৈঠকে।

একুশের নির্বাচনে সিপিএম-কংগ্রেস জোট এবং পরাজয় নিয়েই বাংলার বামের বিরুদ্ধে অভিযোগ তোলে কেন্দ্রীয় নেতৃত্ব। যদিও পাল্টা বাংলার নেতৃত্বের দাবি, প্রতিটি রাজ্যের আলাদা ভাবনা। দক্ষিণ ভারত দিয়ে গোটা দেশের পরিস্থিতি বিচার হয় না। বৈঠকের শুরুতেই কেন্দ্রীয় কমিটিতে 'জোট' নিয়ে তরজা শুরু হয়েছিল। প্রকাশ কারাট এবং পিনারাই বিজয়নেরা কখনই বঙ্গ বিজেপির এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি। ২০২১ এর জোট করেও কোনও লাভ হয়নি, বরং আজ আসন ছিল সেটিও হারিয়েছে দল, এমনটাই মত কেন্দ্রীয় কমিটির। এর ফলে রাজ্যে দলের ভাবমূর্তি যেমন নষ্ট হয়েছে তেমন এর প্রভাব সর্বভারতীয় স্তরেও পড়েছে। সূত্রের খবর , এর কোনও সদুত্তর দিতে পারেননি বিমান বসুরা। 

আরও পড়ুন, Mamata in Goa: মমতার গোয়া সফরের ঘোষণার পরই পাল্টা লড়াইয়ের ডাক বিজেপির

শুক্রবার থেকে তিনদিনের বৈঠকে পার্টির রাজনৈতিক ও সাংগাঠনিক খসড়া প্রস্তাবের বিষয় নিয়ে আলোচনায় বসছে কেন্দ্রীয় কমিটি। এমনিতেই রাজ্যভিত্তিক অবস্থান নিয়ে যথেষ্ট জটিলতা রয়েছে। বাংলায় তৃণমূলকে নিয়ে সিপিএমের অবস্থান ঠিক করাকে প্রাধান্য দেওয়া হয়েছে। অন্যদিকে, কেরলে কংগ্রেস চিরকালই সিপিএমের প্রধান শত্রু। সেখানে বাংলায় জোট করা নিয়ে কম প্রশ্নের মুখে পড়তে হয়নি হাইকমান্ডকে। একই অবস্থা ত্রিপুরাতেও। বিজেপি প্রধান প্রতিপক্ষ হলেও সিপিএম এবং কংগ্রেস দুই মেরুতে। তাই ২০২৪ এর লোকসভাতে কোন রণনীতিতে এগোবে সিপিএম সেই নিয়েই বৈঠকে কথা হয়।

আগামী বছর এপ্রিলে কেরলের কান্নুরে হতে চলেছে সিপিএমের ২৩তম পার্টি কংগ্রেস। তার আগে জানুয়ারিতে শেষ কেন্দ্রীয় কমিটির বৈঠক বসবে। এবারের তিন দিনের বৈঠকে পার্টির রাজনৈতিক এবং সাংগঠনিক খসড়া প্রস্তাবের বিষয় নিয়ে আলোচনায় বসেছে কেন্দ্রীয় কমিটি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে সিপিএম সম্ভবত এবার চাইছে দলের পার্টি লাইনেই বদল আনতে। সীতারাম ইয়েচুরির বদলে সিপিএমের সাধারণ সম্পাদক পদে আসতে পারে বদল, এমনটাই মনে করা হচ্ছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)