রাত পোহালেই আস্থা ভোট, কর্নাটকে ১৪ জন বিধায়কের পদ খারিজ করলেন স্পিকার

বেঙ্গালুরুতে সাংবাদিক বৈঠক করে স্পিকার রমেশ কুমার জানান, ১৩ জনের বিধায়ক পদ বাতিল করা হয়েছে

Updated By: Jul 28, 2019, 01:34 PM IST
রাত পোহালেই আস্থা ভোট, কর্নাটকে ১৪ জন বিধায়কের পদ খারিজ করলেন স্পিকার
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: আস্থা ভোটের একদিন আগে নয়া মোড় কর্নাটকে। ১৪ বিক্ষুব্ধ কংগ্রেস-জেডিএস নেতার বিধায়ক পদ খারিজ করে দিলেন স্পিকার রমেশ কুমার। যার ফলে, কংগ্রেস-জেডিএস জোটের সরকার গড়ার কোনও সম্ভাবনাই রইল না। অন্য দিকে বিজেপিকে সংখ্যালঘু সরকার গড়ার সম্ভাবনা কমে গেল বলে রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন। উল্লেখ্য, শুক্রবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন বিএস ইয়েদুরাপ্পা।

বেঙ্গালুরুতে সাংবাদিক বৈঠক করে স্পিকার রমেশ কুমার জানান, ১৩ জনের বিধায়ক পদ বাতিল করা হয়েছে। সূত্রের খবর, কংগ্রেস বিধায়ক শ্রীমন্ত পাতিলেরও বিধায়ক পদ খারজি হয়েছে। কংগ্রেসের ১১ এবং জেডিএস-এর ৩ বিধায়ক রয়েছেন। এনারা হলেন প্রতাপ জি পাতিল, বিসি পাতিল, এস হেব্বার, এসটি সোমশেখর, এম নাগরাজ, শ্রীমন্ত পাতিল এবং জেডিএস-এর এইচ বিশ্বনাথ, কে গোপালাইয়া, নারায়ণ গৌড়া।

আরও  পড়ুন- বড়সড় জঙ্গি হামলার অশনি সংকেত! জম্মু-কাশ্মীরে বাড়ল আরও ১০ হাজার সেনা!

স্পিকারের এই সিদ্ধান্তে ২২৫ আসনের কর্নাটকে মোট সদস্য সংখ্যা দাঁড়াল ২০৮। স্পিকার এবং মনোনীত সদস্যকে নিয়ে ওই সংখ্যা দাঁড়াল। এর আগে এক নির্দল বিধায়কের পদ খারিজ করে দেওয়া হয়েছে। তা হলে ম্যাজিক ফিগার দাঁড়াচ্ছে ১০৫। এক নির্দল বিধায়কের সমর্থনে বিজেপি অনায়াসে সংখ্যগরিষ্ঠতা প্রমাণ করতে পারবে বলে মনে করা হচ্ছে।  

.