কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা এক ধাক্কায় বেড়ে ২৮%, ঘোষণা কেন্দ্রের

সরকারি কোষাগার থেকে খরচ হবে প্রায় ৩৪ হাজার ৪০০ কোটি টাকা।

Updated By: Jul 14, 2021, 06:50 PM IST
কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা এক ধাক্কায় বেড়ে ২৮%, ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: কোভিড অতিমারির জেরে গতবছর স্থগিত হয়েছিল মহার্ঘ ভাতা (Dearness Allowance)। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর তা চালু করার ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। তিনি জানালেন, ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ২৮ শতাংশ। তাতে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।  

প্রেস বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে,'১ জুলাই থেকে কর্মীদের ও পেনশনভোগীদের ২৮ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন। বেসিক পে/পেনশনের উপরে মহার্ঘ ভাতা বর্তমানে ১৭ শতাংশ। তা ১১ শতাংশ বাড়ানো হল।' 

কেন্দ্রীয় মন্ত্রিসভার এই সিদ্ধান্তের জেরে সরকারি কোষাগার থেকে খরচ হবে কমপক্ষে ৩৪ হাজার ৪০০ কোটি টাকা। করোনার জেরে গতবছর মহার্ঘভাতা স্থগিত করেছিল কেন্দ্রীয় সরকার। তা চালু হওয়ায় স্বস্তি পেলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এর ফলে উপকৃত হবেন প্রায় ৪৮ লক্ষ ৩৪ হাজার সরকারি কর্মী এবং ৬৫ লক্ষ ২৬ হাজার পেনশনভোগী।      

আরও পড়ুন-  কংগ্রেসে যোগ দিতে চলেছেন Prashant! গান্ধীদের সঙ্গে বৈঠকের পর জল্পনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)