নোট বাতিলের ফলে যৌন ব্যবসার সঙ্গে জড়িত নারী পাচারে 'নাটকীয় হ্রাস'

নোট বাতিলের ফলে ভারতে এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে যৌন ব্যবসার সঙ্গে জড়িত নারী পাচার, এমনটাই জানা যাচ্ছে নারী পাচারের বিরুদ্ধে কাজ করা একাধিক 'উদ্ধারকারী' সংস্থার তরফে। এই হ্রাসের হার এতটাই বেশি যে একে 'নাটকীয় পতন' পর্যন্ত বলা হচ্ছে। কোনও জায়গায় এই পতনের হার ৯০ শতাংশ ছুঁয়েছে বলে দাবি।

Updated By: Dec 26, 2016, 02:08 PM IST
নোট বাতিলের ফলে যৌন ব্যবসার সঙ্গে জড়িত নারী পাচারে 'নাটকীয় হ্রাস'

ওয়েব ডেস্ক: নোট বাতিলের ফলে ভারতে এক ধাক্কায় অনেকটা কমে গিয়েছে যৌন ব্যবসার সঙ্গে জড়িত নারী পাচার, এমনটাই জানা যাচ্ছে নারী পাচারের বিরুদ্ধে কাজ করা একাধিক 'উদ্ধারকারী' সংস্থার তরফে। এই হ্রাসের হার এতটাই বেশি যে একে 'নাটকীয় পতন' পর্যন্ত বলা হচ্ছে। কোনও জায়গায় এই পতনের হার ৯০ শতাংশ ছুঁয়েছে বলে দাবি।

আরও পড়ুন- পাখিদের কেন দাঁত থাকে না, গবেষণায় মিলল নতুন তথ্য

আসলে, নারী পাচারের ব্যবসাটি সম্পূর্ণভাবে বেআইনী হওয়ায়, পুরো লেনদেনটাই চলে নগদ টাকায়। আর এই নগদ টাকার অধিকাংশটাই পাঁচশো ও এক হাজারের নোটে থাকে। আর যেহেতু, গত ৮ই নভেম্বর পরবর্তী সময়ে রাতারাতি বাতিল হয়ে যায় চলতি ৫০০ ও ১০০০ টাকার নোট তাই বিপদে পড়ে যায় নারী পাচার চক্রের চাঁইরা। তবে এই অবস্থা বেশি দিন জারি থাকবে না বলে মনে করছে এক্ষেত্রে কাজ করা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাগুলি। তাদের মতে, বাজারে নগদের যোগান বাড়ার সঙ্গে সঙ্গেই আবার তাজা হতে থাকবে নারী পাচারের চক্রগুলি।

আরও পড়ুন- ই-সিগারেট আপনার স্বাস্থ্যের পক্ষে একইরকমভাবে ক্ষতিকর

.