শরীর ছোট, মন বড়

এক আধজন নন। একটা গোটা পরিবার বামনত্বের শিকার। তেলেঙ্গানায় সন্ধান মিলেছে এমনই এক পরিবারের। নিজেদের শারীরিক আকারের জন্য কোনওরকম অনুশোচনা নেই। পরিবারকে ভাল রাখতে সরকারের কাছে সাহায্য চেয়েছেন পরিবারের প্রধান রাজারাম চৌহান।

Updated By: May 23, 2015, 12:37 PM IST
শরীর ছোট, মন বড়

ওয়েব ডেস্ক: এক আধজন নন। একটা গোটা পরিবার বামনত্বের শিকার। তেলেঙ্গানায় সন্ধান মিলেছে এমনই এক পরিবারের। নিজেদের শারীরিক আকারের জন্য কোনওরকম অনুশোচনা নেই। পরিবারকে ভাল রাখতে সরকারের কাছে সাহায্য চেয়েছেন পরিবারের প্রধান রাজারাম চৌহান।

ছোটদের বড় ছবি। আকারে ছোট বামনদের নিয়ে রূপোলি পর্দার ক্যানভাসে ছবি এঁকেছিলেন পরিচালক কৌশিক গাঙ্গুলি। বাস্তবে এই বামনদের কী প্রতিকূলতার সামনে পড়তে হয়  তা সেলুলয়েডে ফুটিয়ে তুলেছিলেন পরিচালক। এরকমই বামনদের একটা গোটা পরিবারের খোঁজ মিলল হায়দরাবাদের তেলেঙ্গানায়। পরিবারের মাথা রাজারাম চৌহান। মোট আঠারো জনের সংসার রাজারামের। ছোট্ট একটি বাড়িতে সবাই মিলে থাকেন। একসময় বিয়ে বাড়িতে অতিথিদের আহ্বান জানানোর কাজ করতেন তিনি। অনায়াসে পাড়ি দিতেন দিল্লি, পঞ্জাব, মহারাষ্ট্র, তামিলনাড়ু , কর্নাটকে। কিন্তু এখন সেসব অতীত। 

পরিবারের সদস্যদের অন্নসংস্থানের জন্য ফোন বুথ ও জেরক্সের দোকানও চালিয়েছেন। কিন্তু এখন আর শরীর দেয় না। চিকিত্সার পরিভাষায় জেনেটিক এই রোগের নাম অ্যাকনড্রোপ্লাসিয়া। আকারে ছোট হওয়ায় শরীরে ভিতরের অঙ্গও প্রত্যঙ্গও চাপা হওয়ায় আশঙ্কা থাকে। এছাড়াও মেরুদণ্ড এবং নার্ভের ক্ষতির সম্ভাবনাও থাকে। যদিও নিজেদের এই শারীরিক ত্রুটির জন্য বিন্দুমাত্র অনুশোচনা নেই রাজারামের । 

রাজারামের ভাই  মুদির দোকান চালান। সেই দোকান থেকে যা আয় হয় তাতেই কোনওরকমে খেয়ে পড়ে দিন কাটে রাজারামের পরিবারের। সরকারের কাছেও সাহায্য প্রার্থনা করেছেন রাজারাম চৌধুরী। 

.