দেশের ৫৬ বিধানসভা ও ১ লোকসভা আসনে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের

দেশের ৪ রাজ্যের  ৭ বিধানসভা আসনে এখনই উপনির্বাচন করা হচ্ছে না

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 29, 2020, 03:22 PM IST
দেশের ৫৬ বিধানসভা ও ১ লোকসভা আসনে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা নির্বাচন কমিশনের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশের ১১ রাজ্যের ৫৬ বিধানসভা ও ১ লোকসভা আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। 

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী মোট ২ দফায় হবে ভোট গ্রহণ। প্রথম দফা ৩ নভেম্বর ও দ্বিতীয় দফা ৭ নভেম্বর। প্রথম দফায় ভোট নেওয়া হবে দেশের ৫৪ বিধানসভা আসনে। দ্বিতীয় দফায় ৭ নভেম্বর ভোট নেওয়া হবে বিহারের ১ লোকসভা আসন ও মণিপুরের ২ বিধানসভা আসনে। ভোট গণনা হবে ১০ নভেম্বর।

আরও পড়ুন-মুম্বই ইন্ডিয়ানস ও আরসিবি-র ম্যাচ চলাকালীন পর্দাফাঁস 'বড়সড়' বেটিং চক্রের

কোন কোন রাজ্যে ভোট

যেসব রাজ্যের বিধানসভা আসনে ভোট নেওয়া হবে সেগুলি হল ছত্তীসগড়, গুজরাট, ঝাড়খণ্ড, হরিয়ানা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মণিপুর, নাগাল্যান্ড, ওড়িশা, তেলঙ্গানা ও উত্তরপ্রদেশ।

মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা মহামারী, আবহাওয়া, নিরাপত্তা বাহিনী-সহ একাধিক বিষয় বিচার করে কমিশন উপনির্বাচনের দিন ঠিক করেছে।

এবার মধ্যপ্রদেশে সর্বাধিক ২৭ বিধানসভা আসনে ভোট নেওয়া হচ্ছে। মধ্যপ্রদেশের পরেই রয়েছে গুজরাট। সেখানে উপনির্বাচন হবে ৮ আসনে, উত্তরপ্রদেশে ভোট নেওয়া হবে ৭ আসনে।

আরও পড়ুন-VOIP কল নিয়ে প্রতারণা, কেন্দ্রীয় সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ক্ষতি! কলকাতায় ধৃত ২

৪ রাজ্যের ৭ বিধানসভা আসনে এখনই উপনির্বাচন নয়

দেশের ৪ রাজ্যের  ৭ বিধানসভা আসনে এখনই উপনির্বাচন করা হচ্ছে না। জানিয়েছে নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গ ছাড়াও ওইসব আসন রয়েছে অসম, কেরল ও তামিলনড়ুতে। প্রসঙ্গত, উপনির্বাচন হওয়ার কথা ছিল অসমের রঙ্গপাড়া, শিবসাগর, কেরলের কুট্টানাদ ও চাভারা, তামিলনাড়ুর থিরুভোট্টিউর ও গুড্ডিয়াট্টম এবং পশ্চিমবঙ্গের ফালাকাটা আসনে।