পাসপোর্ট নেই; তুতিকোরিনে এসে আটক মালদ্বীপের প্রাক্তন উপরাষ্ট্রপতি, ফেরত পাঠাল ভারত

বৃহস্পতিবার একটি বোটে ৯ ক্রুর সঙ্গে তুতিকোরিনে ঢোকার চেষ্টা করেন। ওই সব ক্রুদের কাছে পাসপোর্ট থাকলেও আদিবের কাছে তা ছিল না

Updated By: Aug 3, 2019, 10:57 AM IST
পাসপোর্ট নেই; তুতিকোরিনে এসে আটক মালদ্বীপের প্রাক্তন উপরাষ্ট্রপতি, ফেরত পাঠাল ভারত

নিজস্ব প্রতিবেদন: মালদ্বীপের উপ-রাষ্ট্রপতিকে শেষপর্যন্ত সেদেশে ফেরত পাঠাল ভারত। বৃহস্পতিবার তিনি আচমকাই একটি পণ্যবাহী বোটে চেপে তুতিকোরিন বন্দরে ঢোকার চেষ্টা করেন। ভারতে ঢোকার কোনও বৈধ নথিপত্র ছিল না আহমেদ আদিব আবদুল গফুরের কাছে। ভারতে ঢোকার পথে তিনি ধরা পড়েন উপকূলরক্ষী বাহিনীর হাতে।

আরও পড়ুন-রাতের কলকাতায় ফের আগুন, নারকেলডাঙ্গায় বিধ্বংসী আগুনে পুড়ে ছাই ক্যালকাটা জুট মিলের একাংশ

দুর্নীতির অভিযোগে বর্তমানে মামলা চলছে আদিবের নামে। তাঁকে গৃহবন্দি করে রেখেছিল মালদ্বীপ সরকার। এর মধ্যেই তিনি তুতিকোরিনে পালিয়ে আসেন পণ্যবাহী বোটে চড়ে। উদ্দেশ্য ছিল ভারতে রাজনৈতিক আশ্রয় পাওয়া।

এনিয়ে ভারতের বিদেশ সচিব রবীশ কুমার জানিয়েছেন, বিদেশিদের ভারতে ঢোকার নির্দিষ্ট রাস্তা রয়েছে। এদেশে থাকতে গেলে বৈধ কাগজপত্র থাকতে হবে। তা ছিল না মালদ্বীপের প্রাক্তন উপ-রাষ্ট্রপতির কাছে। গোপন সূত্রে খবর পেয়েছে সমুদ্রে বোটের মধ্যেই আটক করা হয় আদিবকে।

আরও পড়ুন-জুয়ায় স্ত্রীকেই বাজি রাখল স্বামী, হেরে যাওযায় গণধর্ষণ মহিলাকে

উল্লেখ্য, ২০১৫ সালে দেশের প্রথম কনিষ্ঠ উপরাষ্ট্রপতি নির্বচিত হন আহমেদ আদিব(৩৭)। ওই বছরই রাষ্ট্রপতির বিরুদ্ধে বোমা হামালার ষড়যন্ত্র করার অভিযোগ আদিবকে গ্রেফতার করা হয়। এ বছর মে মাসে তাকে মুক্তি দেওয়া হয়। তবে এখনও তাঁর বিরুদ্ধে দুর্নীতির মামলা চলছে।

গত বৃহস্পতিবার একটি বোটে ৯ ক্রুর সঙ্গে তুতিকোরিনে ঢোকার চেষ্টা করেন। ওই সব ক্রুদের কাছে পাসপোর্ট থাকলেও আদিবের কাছে তা ছিল না। তা দেখেই তাঁকে গ্রেফতার করে উপকূলরক্ষী বাহিনী। তাঁর পাসপোর্ট জমা রেখেছে মালদ্বীপ সরকার।

.