Farmers' Protest Ends: এক বছরের কৃষক আন্দোলনের সমাপ্তি, কেন্দ্রের প্রস্তাবে সম্মতি

বৃহস্পতিবার প্রত্যাহার করা হল ১৪ মাস ধরে চলা কৃষক আন্দোলন।

Updated By: Dec 9, 2021, 03:52 PM IST
Farmers' Protest Ends: এক বছরের কৃষক আন্দোলনের সমাপ্তি, কেন্দ্রের প্রস্তাবে সম্মতি
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিগত এক বছরেরও বেশি সময় যাবত দিল্লি সীমানায় অবস্থান বিক্ষোভ জারি রেখেছেন পঞ্জাব ও পশ্চিম উত্তরপ্রদেশের কৃষকরা। অবশেষে বৃহস্পতিবার প্রত্যাহার করা হল ১৪ মাস ধরে চলা কৃষক আন্দোলন। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রস্তাব সম্পর্কে সহমতের পর শুক্রবার কৃষক সংগঠনগুলির পক্ষ থেকে আন্দোলন প্রত্যাহারের ঘোষণা করল সংযুক্ত কিষাণ মোর্চা। 

সূত্রের খবর কেন্দ্রীয় সরকার কৃষক ইউনিয়নগুলিকে জানিয়েছেন এমএসপি বা নূন্যতম সহায়ক মূল্য ইস্যুতে একটি কমিটি গঠন করবে। কমিটিতে কেন্দ্র ও রাজ্যসরকারের আধিকারিকদের পাশাপাশি বিশেষজ্ঞ ও সম্মিত কৃষাণ মোর্চা, কৃষক ইউনিয়নগুলির প্রতিনিধিরাও থাকবেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকার আন্দোলনকারী কৃষকদের বিরুদ্ধে দায়ের হওয়া সমস্ত পুলিসি মামলা প্রত্যাহার করতেও রাজি হয়েছে।

আরও পড়ুন, Bipin Rawat's chopper crash: কপ্টার ক্র‍্যাশের কারণ লুকিয়ে এই বক্সেই! কী এই 'ব্ল্যাকবক্স'?

গতকালই সংযুক্ত কিষাণ মোর্চার পাঁচ সদস্যের একটি প্যানেল আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় বলে জানা গিয়েছে। দিল্লিতে সংযুক্ত কিষাণ মোর্চার বৈঠকের পরে কৃষক নেতা গুরনাম সিং চারুনি বলেন, "আমরা আন্দোলন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি। ১৫ জানুয়ারী একটি আলোচনা সভা করব। যদি সরকার তার প্রতিশ্রুতি পূরণ না করে তাহলে আন্দোলন আবার শুরু করতে পারি।" 

উল্লেখ্য, দিল্লি সংলগ্ন গাজিপুর, টিকরি এবং সিঙ্ঘু সীমান্তে কৃষকদের বিক্ষোভ চলেছে বিগত একবছর ধরে। দিল্লি পুলিস পাঞ্জাব এবং হরিয়ানা থেকে আসা বিক্ষোভকারী কৃষকদের আন্দোলনের সময় অতিতত্পর ছিল। রাজধানীতে যাতে কৃষকরা প্রবেশ করতে না পারে, সেই বিষয়ে বিশেষ নজর ছিল পুলিসের। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App