Delhi Chalo | Farmers Protest: বৈঠকে কাটছে না জট, কৃষকদের বিরুদ্ধে কেন্দ্রের 'হাতিয়ার' টিয়ার গ্যাস!

 কৃষকদের দিল্লিতে প্রবেশ আটকাতে সীমানায় ব্যাপক নিরাপত্তা মোতায়েন করা হয়েছে। বসানো হয়েছে সিমেন্টের ব্যারিকেড, কাঁটাতার। পঞ্জাব হরিয়ানা এবং দিল্লির সীমান্তে বিপুল সংখ্যায় পুলিস ও আধা সেনা মোতায়ন করা হয়েছে।

Updated By: Feb 21, 2024, 12:57 PM IST
Delhi Chalo | Farmers Protest: বৈঠকে কাটছে না জট, কৃষকদের বিরুদ্ধে কেন্দ্রের 'হাতিয়ার' টিয়ার গ্যাস!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শস্যের নূন্যতমসহায়ক মূল্যের দাবি। কেন্দ্র কৃষক চার দফায় বৈঠকেও কটেনি জট। দিল্লি চলোর ডাক দিয়ে আজ ফের কিসান মার্চ। টিকরি গাজিপুর সিঙ্ঘু। ৩ সীমানায়  পেরেক পুঁতে, ব্যারিকেড সাজিয়ে তৈরি প্রশাসন। ঘেরাটোপে নয়ডা-সহ NCR। পঞ্জাব-হরিয়ানা শম্ভু সীমান্তের কৃষকরা ফের দিল্লির যাত্রা শুরু করে। পুলিস তাদের আটকাতে মিছিলে কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে বলে অভিযোগ। 

আরও পড়ুন, Khalistani Remark: 'পঞ্জাবিদের কাছে ক্ষমা চাওয়া উচিৎ', খালিস্তানি মন্তব্যে বিজেপিকে নিশানা ভগবন্ত মানের

এদিকে কেন্দ্র আবার কৃষকদের সঙ্গে নতুন করে আলোচনার আয়োজন করার এবং এমএসপি এবং নানারকম ফসলের উৎপাদন-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার প্রস্তাব দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডা, যিনি কৃষকদের সঙ্গে পূর্ববর্তী দফায় আলোচনায় অংশ ছিলেন, আবারও তাদের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন। এক্স হ্যান্ডেলে কেন্দ্রীয় মন্ত্রী লেখেন, 'চতুর্থ রাউন্ডের পর সরকার পঞ্চম রাউন্ডে MSP-র চাহিদা, ফসলের বৈচিত্র্য, খড়ের ইস্যু এবং ২০২০-২১ প্রতিবাদের সময় FIR- এর মতো সমস্ত বিষয় নিয়ে আলোচনা করতে প্রস্তুত। আবার কৃষক নেতাদের আলোচনার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আমাদের অবশ্যই শান্তি বজায় রাখতে হবে।' 

পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী সরকারি অনুমান অনুসারে, পঞ্জাব-হরিয়ানা সীমান্তের শম্ভুতে প্রায় ১৪,০০০ কৃষক একত্রিত হয়েছে। কৃষকরা দিল্লিতে যাওয়ার জন্য ১২০০ টি ট্রাক্টর ট্রলি, ৩০০টি গাড়ি এবং ১০টি মিনি-বাস ব্যবহার করছেন৷ স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমান করেছে যে ৫০০ ট্রাক্টর-সহ ৪৫০০ বিক্ষোভকারী ধাবি-গুজরান সীমান্ত পয়েন্টে জড়ো হয়েছিল। কৃষকদের দিল্লিতে প্রবেশ আটকাতে সীমানায় ব্যাপক নিরাপত্তা মোতায়েন করা হয়েছে। বসানো হয়েছে সিমেন্টের ব্যারিকেড, কাঁটাতার। 

পঞ্জাব সরকারের কাছে একটি চিঠিতে, স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এর জন্য কৃষক হিসাবে আন্দোলনকারীদের দায়ীও করা হয়েছে। প্রসঙ্গত, শেষ বৈঠকে কেন্দ্রীয় সরকার প্রস্তাব দেয়  পঞ্জাবের ফসল বৈচিত্র্যের জন্য সমবায়গুলো থেকে সরকার ফসল কিনবে। সমবায়ের সঙ্গে সরকার চুক্তি করবে বলেও জানায়। প্রস্তাব অনুযায়ী, পাঁচ বছরের জন্য চুক্তি হবে। তবে কেন্দ্রীয় সরকারের এমএসপি পরিকল্পনাকে ইতিমধ্যেই বাতিল করেছে কৃষকরা। তাঁদের কথায় কেন্দ্রীয় সরকারের প্রস্তাব কৃষকদের স্বার্থ বজায় রাখছে না। 

আরও পড়ুন, Drug Racket Busted: নতুন নেশার ডাক! ২৫০০ কোটির 'মিয়াও মিয়াও' মাদকের খোঁজ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.