এবার নেপাল সীমান্তে উত্তেজনা, নেপালি সেনার গুলিতে হত গ্রামের যুবক

রাস্তা নির্মাণ নিয়েই ভারত ও নেপালের মধ্যে রাজনৈতিক চাপানউতোর চলছে।

Updated By: Jun 12, 2020, 05:03 PM IST
এবার নেপাল সীমান্তে উত্তেজনা, নেপালি সেনার গুলিতে হত গ্রামের যুবক

নিজস্ব প্রতিবেদন - চিনের পর এবার নেপাল সীমান্তে উত্তেজনা। কালাপানি, লিপুলেখ ভূখণ্ড নিয়ে ভারত ও নেপালের মধ্যে গত কয়েকদিন ধরে রাজনৈতিক উত্তেজনা চলছে। চিন সীমান্তে উত্তেজনা ছিল। এবার নেপাল সীমান্তে উত্তেজনা ছড়াল। যার জেরে প্রাণ দিতে হল সাধারন এক গ্রামের যুবককে। গ্রামবাসীদের অভিযোগ, নেপালি সেনার ফায়ারিং-এ প্রাণ হারিয়েছে ওই যুবক। বিহারের গ্রামের নেপাল সংলগ্ন ক্ষেতে কাজ করছিলেন ওই যুবক। তখনই নেপালের দিক থেকে ছুটে আসা গুলি লাগে ওই যুবকের শরীরে। সঙ্গে সঙ্গে লুটিয়ে পড়েন তিনি। নেপালি সেনার গুলিতে আরও তিনজন সাধারণ গ্রামবাসী আহত হয়েছেন। তাদের অবস্থাও আশঙ্কাজনক। আহতদের মধ্যে দুজনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মে মাসে লিপুলেখ ও ধারাচুলার মাঝে একটি রাস্তার উদ্বোধন করেছিলেন রাজনাথ সিং। সেই রাস্তা নির্মাণ নিয়েই ভারত ও নেপালের মধ্যে রাজনৈতিক চাপানউতোর চলছে। নেপাল বহুদিন ধরে দাবি করে আসছে কালাপানি ও লিপুলেখ তাদের ভূখণ্ড। ভারত বারবার সেই দাবি খারিজ করেছে।  সম্প্রতি ওই দুই ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল। নতুন মানচিত্র প্রকাশ শুধু সময়ের অপেক্ষা। এদিন বিহারের 

সোনবর্সা এলাকার জানকীনগর গ্রামের ঘটনার পর এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। যে ক্ষেতে ওই যুবক কাজ করছিলেন সেটি নেপাল সীমান্তবর্তী। এর আগে কখনও নেপালের দিক থেকে গুলি গোলা চলেনি। কিন্তু সম্প্রতি দুই দেশের রাজনৈতিক উত্তেজনায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। ওই সীমান্তে নিরাপত্তার দায়িত্বে থাকা এসএসবির অধিকর্তা জানিয়েছেন, মাঠে কাজ করার সময় ওই যুবক গুলিবিদ্ধ হন। নেপালের দিক থেকেই গুলি ছুটে এসেছিল তাতে কোন সন্দেহ নেই। 

আরও পড়ুন- মুসলিম পরীক্ষার্থীদের বসানো হল ছাদের চড়া রোদে, স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের

মৃত যুবকের নাম বিকাশ কুমার। ২৫ বছর বয়স তাঁর। এর আগে ওই সীমান্তে হাতাহাতির ঘটনা ঘটেছে। কিন্তু কখনও গোলাগুলি চলেনি। যুবকের মৃত্যুর ঘটনার পর গ্রামবাসীরা ক্ষেতে কাজ করতে যেতে ভয় পাচ্ছেন। এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। এসএসবির ডিজি রাজেশ চন্দ্র জানিয়েছেন, মোট ১৫ রাউন্ড ফায়ারিং এর খবর পাওয়া গিয়েছে। যার মধ্যে ১০ রাউন্ড ফায়ারিং হয়েছে হাওয়ায়। এক যুবকের মৃত্যু হয়েছে এবং তিনজন ঘায়েল হয়েছেন। আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। ওই এলাকা কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে।

.