বন্ধুত্ব প্রতিশোধের বিষয় নয়, অন্য দেশকে সাহায্যের আগে নিজেদের দেখা উচিত! টুইটে একহাত রাহুলের

করোনা লড়াইয়ে আমেরিকা হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধটিকে প্রাধান্য দিচ্ছে। তাই ফোন করে নরেন্দ্র মোদীর কাছে সেই ওষুধ রফতানির আবেদন করেছিলেন ট্রাম্প

Updated By: Apr 7, 2020, 02:30 PM IST
বন্ধুত্ব প্রতিশোধের বিষয় নয়, অন্য দেশকে সাহায্যের আগে নিজেদের দেখা উচিত! টুইটে একহাত রাহুলের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  আগে দেশবাসীর জন্য যথেষ্ট ওষুধ রাখা উচিত, তারপর অন্য দেশে রফতানির বিষয়। এমনটাই টুইটে মন্তব্য করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আমেরিকা ভারতের কাছে করোনা মোকাবিলায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধের চেয়েছিল। এমনকি ভারত রফতানি না করলে প্রতিশোধের হুঙ্কারও দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপরেই ওষুধ রফতানিতে সিলমোহর দিয়েছে ভারত সরকার। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মোদীর বিরুদ্ধে তোপ দাগতে ছাড়েননি রাহুল গান্ধী।

"বন্ধুত্ব প্রতিশোধের বিষয় নয়"- টুইট করে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা। রাহুল গান্ধীর পরামর্শ, আগে ভারতের প্রয়োজনীয় পর্যাপ্ত ওষুধ মজুত রাখতে হবে তারপর অন্য দেশ। কয়েক সপ্তাহ আগেই বিদেশে ওষুধ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। কিন্তু বন্ধু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের অনুরোধে সেই নিষেধাজ্ঞা সরিয়ে নিয়েছেন মোদী। আর তাতেই কড়া সওয়াল করেছেন ওয়াইনাডের সাংসদ।

আরও পড়ুন- বিশ্ব স্বাস্থ্য দিবসে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানালেন নমো

করোনা লড়াইয়ে আমেরিকা হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধটিকে প্রাধান্য দিচ্ছে। তাই ফোন করে নরেন্দ্র মোদীর কাছে সেই ওষুধ রফতানির আবেদন করেছিলেন ট্রাম্প। বন্ধুর বিপদে ওষুধ সরবরাহের মাধ্যমে পাশে থাকার বার্তা দিয়েছেন নমো। বিদেশ মন্ত্রকের তরফে অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, করোনায় চরম ক্ষতিগ্রস্ত দেশগুলিতে হাইড্রোক্সিক্লোরোকুইন রফতানি করবে ভারত।

কিন্তু ভারতেই করোনা আক্রান্ত ৩,৯৮১, মৃত্যু হয়েছে ১১৪ জনের। তাই ভারতের এই কঠিন সময়ে অন্য দেশকে সাহায্য করার আগে নিজের দিকটাও ভাবা উচিত। এমন ধারণাকেই মজবুত করল রাহুল গান্ধীর এই টুইট।