করোনা পরিস্থিতি উদ্বেগজনক, G-7 সম্মেলনে যোগ দিতে Britain যাচ্ছেন না বিশেষ অতিথি Modi

২০১৯ সালের অগাস্টে শেষবার জি-৭ বৈঠকে যোগ দিয়েছিলেন মোদী

Updated By: May 11, 2021, 09:29 PM IST
করোনা পরিস্থিতি উদ্বেগজনক, G-7 সম্মেলনে যোগ দিতে Britain যাচ্ছেন না বিশেষ অতিথি Modi

নিজস্ব প্রতিবেদন: ভয়ঙ্কর আকার নিয়েছে দেশে করোনা পরিস্থিতি। এরকম এক অবস্থায় ব্রিটেন সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জুনের ১১-১৩ তারিখ ব্রিটেনে বসছে G-7 শীর্ষ সম্মেলন। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের(Boris Johnson) বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সফর বাতিল করা হয়েছে বলে জানিয়ে দিল বিদেশ মন্ত্রক। মন্ত্রকের তরফে আজ এক বিবৃতিতে জানানো হয়েছে,দেশে করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে জি-৭ বৈঠকে যোগ দিতে ব্রিটেন যাবেন না প্রধানমন্ত্রী(Narendra Modi)।

আরও পড়ুন-রাজ্যে উদ্বেগ বাড়ছে, একদিনে ২০ হাজার পেরিয়ে গেল করোনা আক্রান্তের সংখ্যা 

উল্লেখ্য, ব্রিটেনে জি-৭ গোষ্ঠীর ওই সম্মেলনে যোগ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র(USA), কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি ও জাপানের মতো দেশ। গত ২ বছরের মধ্যে এই প্রথম সম্মেলনে সশরীরে উপস্থিত থাকবেন রাষ্ট্রনেতারা। বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি ও তা থেকে উদ্ভূত আর্থিক মন্দা নিয়ে সম্মেলনে আলোচনা হবে। সেদিক দিয়ে বিচার করলে, সম্মেলনে মোদীর উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ ছিল বলে মনে করা হচ্ছে। ২০১৯ সালের অগাস্টে শেষবার জি-৭ বৈঠকে যোগ দিয়েছিলেন মোদী।

আরও পড়ুন-চিকিৎসার নামে যেন অক্সিজেনের অপচয় না হয়: নয়া নির্দেশিকা রাজ্যের   

করোনা পরিস্থিতিতে বিশ্বে কোভিড টিকা(Covid Vaccine) সরবারহ করায় বরাবরই ভারতের প্রশংসা করে এসেছে ব্রিটেন। এবছর জানুয়ারি মানে ব্রিটেনের তরফে এক বিবৃতিতে বলা হয়, ভারত এখন গোটা দুনিয়ার ওষুধ তৈরির কেন্দ্র। গোটা বিশ্বে করোনা ভ্যাকসিনের অর্ধেকই সরবারহ করেছে ভারত। প্রধানমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এনিয়ো নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন। উনি জানিয়েছেন জি-৭ বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী।