বছরে ৫০ হাজার টাকা পর্যন্ত উপহারে নেই জিএসটি, ঘোষণা কেন্দ্রের

উপহারে লাগবে না জিএসটি। কোনও কর্মচারীকে যদি তাঁর সংস্থার কর্ণধার বা কর্তৃপক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত কোনও উপহার দেয় তাহলে তা পণ্য ও পরিষেবা করের আওতার বাইরে, জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। কারণ হিসাবে বলা হয়েছে, উপহার জিএসটি তালিকার অন্তর্ভূক্ত নয়। আরও বলা হয়েছে, উপহার সম্পূর্ণ রূপেই দাতার ইচ্ছাধীন, কোনও পরিস্থিতিতেই তা দাবি করা যায় না। পাশাপাশি এও বলা হয়েছে যে, চাকরির ক্ষেত্রে সংস্থা যদি তাঁর কর্মীকে দিয়ে কোনও কাজ করায় সেটিও জিএসটি মুক্ত।

Updated By: Jul 11, 2017, 11:55 AM IST
বছরে ৫০ হাজার টাকা পর্যন্ত উপহারে নেই জিএসটি, ঘোষণা কেন্দ্রের

ওয়েব ডেস্ক: উপহারে লাগবে না জিএসটি। কোনও কর্মচারীকে যদি তাঁর সংস্থার কর্ণধার বা কর্তৃপক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত কোনও উপহার দেয় তাহলে তা পণ্য ও পরিষেবা করের আওতার বাইরে, জানিয়ে দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। কারণ হিসাবে বলা হয়েছে, উপহার জিএসটি তালিকার অন্তর্ভূক্ত নয়। আরও বলা হয়েছে, উপহার সম্পূর্ণ রূপেই দাতার ইচ্ছাধীন, কোনও পরিস্থিতিতেই তা দাবি করা যায় না। পাশাপাশি এও বলা হয়েছে যে, চাকরির ক্ষেত্রে সংস্থা যদি তাঁর কর্মীকে দিয়ে কোনও কাজ করায় সেটিও জিএসটি মুক্ত।

প্রসঙ্গত, দীর্ঘ কাল ধরে জিএসটি বাস্তবায়িত করার পরিকল্পনায় ছেদ টেনে এই মাসেল পয়লা তারিখ (১লা এপ্রিল'১৭) থেকে 'এক দেশ, এক কর, এক বাজারে'র ভাবনাকে সামনে রেখে সারা দেশ জুড়ে চালু হয়ে গেছে জিএসটি। ইতিমধ্যেই অধিকাংশ অঙ্গরাজ্য সীমান্ত থেকে তুলে দিয়েছে তাদের নিজস্ব আন্তঃরাজ্য চেকপোস্ট। (আরও পড়ুন- পণ্যের গায়ে জিএসটিসহ সংশোধীত মূল্য না লিখলে কড়া শাস্তি, জানাল কেন্দ্র)