সরকার গ্যারেন্টর; CBI-CAG-র ভয় না খেয়ে ঋণ দিন, ব্যাঙ্কগুলিকে নির্দেশ সীতারামনের

নির্মলা বলেন, ফের বলছি ঋণ দিয়ে কোনও লোকসান হলে তার দায় নেবে সরকার

Updated By: May 24, 2020, 02:37 PM IST
সরকার গ্যারেন্টর; CBI-CAG-র ভয় না খেয়ে ঋণ দিন, ব্যাঙ্কগুলিকে নির্দেশ সীতারামনের

নিজস্ব প্রতিবেদন: উপযুক্ত প্রার্থী ও সংস্থাকে লোন দিন। কোনও ভয় নেই। শনিবার দেশের ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলির উদ্দেশ্য এমনই বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

আরও পড়ুন-লাদাখে কয়েকজন জওয়ানকে আটক করে চিন! সংবাদমাধ্যমের খবর উড়িয়ে দিল সেনা

করোনাভাইরাস ও লকডাউনে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তার বিস্তারিত বর্ণনা দিতে গিয়ে এমএসএমই-সহ বড় শিল্প ও বিভিন্ন মাপের ব্যবসায়ীদের ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। বহুক্ষেত্রে সরকার তার জামিনদার বলেও জানিয়েছিলেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী শনিবার বলেন, যারা ঋণ পাওয়ার যোগ্য তাদের ঋণ দিন। এর জন্যে সিবিআই, সিভিসি, বা ক্যাগকে ভয় পাওয়ার কোনও কারণ নেই। শুক্রবার দেশের বিভিন্ন ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানের সিইও ও এমডিদের জানিয়ে দেওয়া হয়েছে, ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাঙ্কগুলির ভয়ের কোনও কারণ নেই। কারণ ঋণের গ্যারান্টার সরকার। কোনও ঋণ অনাদায়ি হয়ে তার জন্য ব্যাঙ্ক বা তার আধিকারিকদের দায়ি করা হবে না।

আরও পড়ুন-আমফান বিপর্যয়: বিদ্যুতের দাবিতে জনতা-পুলিস খণ্ডযুদ্ধ আক্রায়, বাইকে আগুন, পাল্টা লাঠিচার্জ

নির্মলা বলেন, ‘ফের বলছি ঋণ দিয়ে কোনও লোকসান হলে তার দায় নেবে সরকার। এর জন্যে কোনও ব্যাঙ্ক আধিকারিককে দায়ি করা হবে না। যাদের ওয়ার্কিং ক্যাপিটালের প্রয়োজন হবে, যাদের টার্ম লোনের প্রয়োজন হবে তাদের তা দিন।’ প্রসঙ্গত, প্রধানমন্ত্রী ঘোষিত ২০.৯৭ লাখ কোটি টাকা ঋণের মধ্যে এমএসএমই সেক্টরের জন্য ৩ লাখ কোটি টাকা দেওয়া হবে।

.