China H9N2 Case: করোনার পর এবার 'চিনা নিউমোনিয়া', উদ্বিগ্ন কেন্দ্রের কড়া নজরদারি!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায় যে, গত অক্টোবর মাসের মাঝামাঝি সময় থেকেই উত্তর চিনে ইনফ্লুয়েঞ্জার মতো রোগ বৃদ্ধি পেতে শুরু করে। আর এই পরিসংখ্যানটাকে গত তিন বছরের একই সময়ের সঙ্গে তুলনা করা হলে দেখা যাবে, এবার রোগীর সংখ্যা অনেকটাই বেশি। 

Updated By: Nov 24, 2023, 06:10 PM IST
China H9N2 Case: করোনার পর এবার 'চিনা নিউমোনিয়া', উদ্বিগ্ন কেন্দ্রের কড়া নজরদারি!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তর চিনে সম্প্রতি স্কুলপড়ুয়াদের মধ্যে ছড়িয়ে পড়েছে এক রহস্যজনক রোগ। এই রোগের উপসর্গ কতকটা ইনফ্লুয়েঞ্জার মতো। আক্রান্ত শিশুদের নিশ্বাস নিতে সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে। রোগটিকে 'অজানা নিউমোনিয়া' বলে উল্লেখ করা হয়েছে। এই 'অজানা নিউমোনিয়া' নিয়ে চিনের থেকে রিপোর্ট চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এসবের পরই চিন্তার ভাঁজ কেন্দ্রের কপালে। নড়েচড়ে বসেছে ভারত সরকার। 

আরও পড়ুন, Direct Train to Kashmir: ‘কাছে এল’ কাশ্মীর! রেলপথে গোটা দেশের সঙ্গে জুড়ছে ভূস্বর্গ...

মূলত শিশুরাই অসুস্থ হচ্ছে এতে। ইনফ্লুয়েঞ্জার মতো এই 'অজানা নিউমোনিয়া' ভারতেও ছড়িয়ে পড়বে না তো? এই প্রশ্নের জবাবে বিবৃতি প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হল, আপাতত চিনের 'অজানা নিউমোনিয়া' ভারতে ছড়িয়ে পড়ার কোনও লক্ষ্মণ নেই। এ দিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, চিনে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া ফুসফুসের সংক্রমণ ও এইচ৯এন২ সংক্রমণের উপরে কড়া নজর রাখা হচ্ছে। চিনে শিশুদের ফুসফুসে সংক্রমণ ও বার্ড ফ্লু সংক্রমণ পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে। ভারতে এই দুই সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম। তবে বর্তমান পরিস্থিতির উপরে নজর রেখে ভারত যেকোনও পরিস্থিতির সঙ্গেই লড়াই করতে প্রস্তুত।

 ১২ নভেম্বর এক সাংবাদিক বৈঠক করে চিনের ন্যাশনাল হেলথ কমিশন সম্ভবত প্রথমবারের মতো বাড়তে থাকা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিল। হাসপাতালগুলিতে অজানা নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুদের ভিড় উপচে পড়ছে বলে দাবি। জানা গিয়েছে, অজানা রোগে আক্রান্তদের জ্বর হচ্ছে, ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে, শ্বাসকষ্ট হচ্ছে। তবে মূলত শিশুদেরই এই রোগ হচ্ছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে সেভাবে ছড়াচ্ছে না রোগটি। তবে এ রোগে এখনও পর্যন্ত কোনও রোগীমৃত্যুর কোনও খবর আসেনি বলেই জানা গিয়েছে।

জানা গিয়েছে, এই অজানা রোগে আক্রান্ত হওয়া শিশুদের জ্বর হচ্ছে, ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে এবং শ্বাসকষ্ট হচ্ছে। তবে কাশি হচ্ছে না আক্রান্ত শিশুদের। প্রাপ্তবয়স্কদের মধ্যে সেভাবে ছড়াচ্ছে না এই রোগ। বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তাতে জানানো হয় জনস্বাস্থ্যের দিকে জোর দিকে 'ওয়ান হেলথ' জাতীয় সার্বিক স্বাস্থ্য পরিকাঠামোর কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন, Qatar Death Penalty| Indian Navy: ৮ ভারতীয়র মৃত্যুদণ্ড! ভারতের পুনর্বিবেচনার আবেদন গ্রহণ কাতার আদালতের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.