Hindi Diwas 2021: দেবনাগরী লিপিতে লিখিত ইন্দো-আরিয়ান ভাষা হিন্দি এখন ভারতের স্পন্দনের মতো

ভারতীয় প্রজাতন্ত্রের স্বীকৃত ২২টি ভাষার অন্যতম প্রধান এই হিন্দি।

Updated By: Sep 14, 2021, 06:52 PM IST
Hindi Diwas 2021: দেবনাগরী লিপিতে লিখিত ইন্দো-আরিয়ান ভাষা হিন্দি এখন ভারতের স্পন্দনের মতো

নিজস্ব প্রতিবেদন: প্রতিবছর ১৪ সেপ্টেম্বর হিন্দি দিবস পালিত হয়। এই ভাষাটির প্রতি মানুষকে আগ্রহী করতেই এমন একটি দিনের ভাবনা। এই উপলক্ষে আজ, মঙ্গলবার প্রধানমন্ত্রী দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। 

হিন্দি ভারতের (India) অন্যতম সরকারি ভাষা। ভারতে হিন্দির চর্চা মন্দ নয়। তবুও হিন্দি দিবস (Hindi Diwas) এই ভাষা চর্চার ব্যাপারে মানুষকে সচেতন করে তোলে। ভারতের Constituent Assembly ১৯৪৯ সালে হিন্দি ভাষাকে স্বীকৃতি দেয়। হিন্দি (Hindi) একটি  ইন্দো-আরিয়ান ভাষা। লেখা হয় দেবনাগরী লিপিতে। ভারতীয় প্রজাতন্ত্রের স্বীকৃত ২২টি ভাষার অন্যতম প্রধান এই হিন্দি।

আরও পড়ুন: Tripura: একটাই দল থাকবে; ত্রিপুরাকে ল্যাবরেটরি হিসেবে ব্যবহার করছে ওরা, বিজেপিকে নিশানা মানিক সরকারের

স্কুল-কলেজ অফিসেও এই হিন্দি দিবস পালন করা হয়। এদিন ছাত্রছাত্রীদের হিন্দিতে রচনা লেখা বা চিঠি লেখার ব্যাপারে উত্‍সাহিত করা হয়। তারা নানা প্রতিযোগিতায় অংশও নেয়। এদিনই হিন্দি ভাষা ও সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিত্বদের ভারত সরকারের তরফে পুরস্কৃত করা হয়।

২০১১ সালের  গণসুমারি মোতাবেক এই মূহূর্তে গোটা দেশে অন্তত ৪৩.৬ শতাংশ মানুষ হিন্দিকে নিজের মাতৃভাষা মনে করেন। হিন্দির কয়েকটি উপভাষাও আছে-- যেমন, আওয়াধি, ব্রজ, খাড়ি বোলি ইত্যাদি। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: KBC: দর্শক স্ক্রিনশট পাঠিয়ে প্রশ্নোত্তরের ভুল ধরালেন; প্রযোজক বললেন, কোনও ভুলই নেই!