শক্তি হারিয়ে হুদহুদ এখন বিহারে

ঘূর্ণিঝড় হুদহুদ শক্তি ক্ষয় হওয়ার পর গভীর নিম্নচাপরূপে পূর্ব উত্তর প্রদেশ সংলগ্ন বিহারের ওপর অবস্থান করছে। এর প্রভাবে রাজ্যের তরাই ও ডুয়ার্স অঞ্চলে আগামী চব্বিশ ঘণ্টায় বৃষ্টির পরিমান বাড়বে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। সেই কারণেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আগামী চব্বিশ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

Updated By: Oct 14, 2014, 06:06 PM IST
শক্তি হারিয়ে হুদহুদ এখন বিহারে

ওয়েব ডেস্ক: ঘূর্ণিঝড় হুদহুদ শক্তি ক্ষয় হওয়ার পর গভীর নিম্নচাপরূপে পূর্ব উত্তর প্রদেশ সংলগ্ন বিহারের ওপর অবস্থান করছে। এর প্রভাবে রাজ্যের তরাই ও ডুয়ার্স অঞ্চলে আগামী চব্বিশ ঘণ্টায় বৃষ্টির পরিমান বাড়বে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। সেই কারণেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আগামী চব্বিশ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

হুদহুদ হানার পর পরিস্থিতি খতিয়ে দেখতে বিশাখাপত্তনামে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উচ্চপর্যায়ের বৈঠকের পর আকাশপথে তিনি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন। আজ দুপুর ১.৪০-এ প্রধানমন্ত্রী বিশাখাপত্তনাম বিমানবন্দরে আসেন। প্রধানমন্ত্রী সঙ্গে আছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। চন্দ্রবাবু নাইডুর সঙ্গে বৈঠকে বসবেন মোদী। কপ্টারে মোদীর সঙ্গে থাকবেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কও।

গতকাল প্রধানমন্ত্রী টুইট করেন, আগামিকাল বিশাপত্তনামে যাব, এবং পরিস্থিতি খতিয়ে দেখব।

এদিকে, হুদহুদ হামলায় অন্ধ্র উপকূলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২১। মঙ্গলবার আরও ১৬ জনের দেহ উদ্ধার হয়েছে। এর মধ্যেই বিশাখাপত্তনমের ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন ১ লক্ষ ৩৫ হাজার মানুষ। তবে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বলে জানা গিয়েছে।

অন্ধ্রপ্রদেশের বিপর্যয় মোকাবিলা বিভাগের স্পেশাল কমিশনার কে হিমাবতী জানিয়েছেন, এখনও পর্যন্ত বিশাখাপত্তনমে ১৫ জন, বিজয়নগরে ৫ জন ও শ্রীকাকুলামে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বেশির ভাগ মৃত্যুই হয়েছে গাছ ভেঙে পড়ার ফলে। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার উত্তর উপকূলে এখনও ভারী বৃষ্টিপাত চলবে বলে জানা গিয়েছে। নিম্নচাপ ঘনীভূত হয়ে আছে দক্ষিণ ছত্তিসগড়ে। আগামী ২৪ ঘণ্টায় ছত্তিসগড়, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, মধ্য প্রদেশের দক্ষিণপ্রান্ত, বিহার, ঝাডখন্ড, উত্তর প্রদেশের পূর্বাঞ্চল ও মহারাষ্ট্রে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

হুদহুদের ফলে ধস নামায় ৪ লক্ষেরও বেশি মানুষকে ত্রাণ শিবিরে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। অন্ধ্রপ্রদেশের চার জেলায় ২ লক্ষ ৫০ হাজার ও ওড়িশার নয় জেলা থেকে ১ লক্ষ ৫৬ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

.