রাস্তার কুকুরকে ঢিল মারলেই সর্বোচ্চ ৭৫ হাজার টাকা জরিমানা, নতুন আইনে সংশোধন আনছে কেন্দ্র

রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখর এই আইন সংশোধনের প্রস্তাব নিয়ে আসেন

Updated By: Feb 6, 2021, 03:14 PM IST
রাস্তার কুকুরকে ঢিল মারলেই সর্বোচ্চ ৭৫ হাজার টাকা জরিমানা, নতুন আইনে সংশোধন আনছে কেন্দ্র
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: রাস্তার কুকুরকে ঢিল মারলে এবার ৫ বছরের হাজতবাস ও ৭৫০০০ টাকা জরিমানা। পুরনো আইনে এমন সংশোধন আনতে চলেছে কেন্দ্র। পুরনো আইনে যে কোনও পশুকে অত্যাচার করলে, এমনকি মেরে ফেললেও মাত্র ৫০ টাকা জরিমানা দিয়েই মিলত রেহাই। প্রায় ৬০ বছরের পুরনো সেই আইনে এবার বড়সড় বদল আনতে চায় কেন্দ্র।
নতুন আইনের খসড়ায় ৩ ধরনের হিংসার উল্লেখ থাকছে। স্বল্প আঘাত, আঘাতের ফলে শরীরের ক্ষতি এবং আঘাতের কারণে মৃত্যু। পশুদের আঘাত করলে জরিমানা ৭৫০ টাকা থেকে শুরু করে ৭৫০০০ টাকা পর্যন্ত হতে পারে। এমনকি যিনি অপরাধটি করছেন, তাঁকে পশুটির মূল্যের ৩ গুণ টাকা জরিমানা হিসেবে দিতে হতে পারে। পশুটির মৃত্যু হলে অপরাধীর হাজতবাসের কথাও বলা হচ্ছে  আইনের নতুন সংশোধনে।

আরও পড়ুন : ‘লভ জিহাদ’ বিরোধী আইন আপাতত আসছে না গুজরাতে
চলতি আইনকে সংস্কার করার ভাবনা শুরু হয় কারণ পুরনো আইনটিতে পশুদের উপর অত্যাচারের ডিগ্রি নিয়ে সুস্পষ্ট কোনও নির্দেশ ছিল না। তার উপর জরিমানার অঙ্কও এত কম যে, সহজেই এই ধরণের অন্যায় করা যেত। তাই আইনের ফাঁক দিয়ে যাতে কেউ গলে না যেতে পারে এবং একসঙ্গে সচেতনতার ড্রাইভটাও যাতে আরেকটু বেশি ছড়িয়ে দেওয়া যাওয়া যায়, তারই চেষ্টা বলে মনে করা হচ্ছে। রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখর এই আইন সংশোধনের প্রস্তাব নিয়ে আসেন।

আরও পড়ুন : Modi-কে খুন করব ৫ কোটি ফেললেই, গ্রেফতার যুবক

বর্তমানে দেশের বিভিন্ন আদালতে মোট ৩১৬টি এমন মামলা চলছে। সুপ্রিম কোর্টে রয়েছে ৬৪টি মামলা। জানা গিয়েছে, আইন সংশোধনের খসড়ার কাজ শেষ হলে, তা সব মহলকেই জানানো হবে। তারপরেই আনা হবে নতুন আইন।

.