Delhi Riot Case: ক্ষোভ দমনের রাষ্ট্রীয় উদ্বেগে প্রতিবাদ ও সন্ত্রাস গুলিয়ে যায়, যা দুঃখজনক: মত দিল্লি হাই কোর্টের

২০১৯-এ নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ মামলায় ধৃতদের জামিন দিল দিল্লি হাই কোর্ট।

Updated By: Jun 15, 2021, 03:58 PM IST
Delhi Riot Case: ক্ষোভ দমনের রাষ্ট্রীয় উদ্বেগে প্রতিবাদ ও সন্ত্রাস গুলিয়ে যায়, যা দুঃখজনক: মত দিল্লি হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদন: প্রতিবাদের অধিকার এবং সন্ত্রাসবাদ যদি গুলিয়ে ফেলা হয়, তবে তা গণতন্ত্রের পক্ষে অত্যন্ত উদ্বেগজনক। সিএএ মামলার শুনানিতে এমনই মত প্রকাশ দিল্লি হাইকোর্টের।   

২০১৯-এ নাগরিকত্ব সংশোধনী আইন (citizenship law) নিয়ে দিল্লিতে হিংসার ঘটনায় ইউএপিএ মামলায় গ্রেফতার হয়েছিলেন দেবাঙ্গনা কলিতা (Devangana Kalita), নাতাশা নারওয়াল (Natasha Narwal) এবং আসিফ ইকবাল তানহা (Asif Iqbal Tanha)। মঙ্গলবার Delhi High Court তাঁদের জামিন মঞ্জুর করল। 

আরও পড়ুন: পঞ্জাবে ধুন্ধুমার! Amarinder-এর বাড়ির বাইরে বিক্ষোভে Badal, আটক করল পুলিস

২০১৯-এর শেষের দিকে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছিল দিল্লিতে। এই ঘটনাকে কেন্দ্র করে যে হিংসা-পরিস্থিতি সৃষ্টি হয়েছিল তাতে ৫৩ জনের মৃত্যু হয়েছিল। হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে ২০২০-তেই নাতাশা এবং দেবাঙ্গনাকে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতার হন জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসিফ ইকবাল তানহাও।

বিচারপতি Siddharth Mridul এবং Anup Jairam Bhambhani-র বেঞ্চে সেই মামলাটি মঙ্গলবার ওঠে। বিচারপতিরা নিম্ন আদালতের রায় খারিজ করে শর্তসাপেক্ষে ওই তিন জনের জামিন মঞ্জুর করে। তবে, আদালত বলে, তিন জনকেই তাঁদের পাসপোর্ট জমা দিতে হবে। আইনবিরোধী কাজ থেকে বিরত থাকতে হবে যাতে তদন্তে কোনও প্রভাব না পড়ে।

তবে এর পাশাপাশি আদালত জানিয়েছে, সরকারকে বুঝতে হবে কোনটা প্রতিবাদের অধিকার (right to protest) আর কোনটা জঙ্গি কার্যকলাপ (terrorist activity)। 
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: বন্ধ কারখানা, ৫ বছর বিনা বেতনে কাজ! ৮৯ কর্মীর মৃত্যু অসমে

.