কুলভূষণ যাদবকে ফেরানোর দাবিতে পাকিস্তানের উপর চাপ বাড়াচ্ছে ভারত

৩৯০ জন ভারতীয় বন্দি ইতিমধ্যে পাক জেলে সাজার মেয়াদ পেরিয়ে গিয়েছেন। 

Updated By: Apr 3, 2019, 11:38 AM IST
কুলভূষণ যাদবকে ফেরানোর দাবিতে পাকিস্তানের উপর চাপ বাড়াচ্ছে ভারত

নিজস্ব প্রতিবেদন- আর কোনও শর্ত নয়। এবার নিঃশর্তভাবে কুলভূষণ যাদবকে ফেরানোর জন্য পাকিস্তানের উপর চাপ বাড়াল ভারত। কূলভূষণসহ আরও ১০ জন ভারতীয় পাকিস্তানের জেলে সাজার মেয়াদ কাটিয়ে ফেলেছেন। মহম্মদ জাভেদ, আবদুল হাকিম, মুহম্মদ ইসমাইল ও সালফিকর আলি ছাড়াও ৩৮৫ জন ভারতীয় মত্সজীবী দীর্ঘদিন বন্দি অবস্থায় রয়েছেন পাকিস্তানে। তাঁদের প্রত্যেককে ফেরানোর জন্য পাক হাই কমিশনের উপর চাপ বাড়ানো হয়েছে বলে খবর। ভারতীয় নৌসেনার অফিসার কুলভূষণ যাদব ইতিমধ্যে পাকিস্তানের জেলে সাজার মেয়াদ পার করে ফেলেছেন। একাধিকবার তাঁকে মুক্তির ব্যাপারে টালবাহানা করছে পাকিস্তান।

আরও পড়ুন-  ওমরের পাকিস্তানের পাসপোর্টের প্রয়োজন, তোপ দাগলেন গৌতম গম্ভীর

পাকিস্তানের একাধিক জেলে বন্দি অবস্থায় রয়েছেন কুলভূষণ যাদবসহ প্রায় ৩৯০ জন ভারতীয়। সেই বন্দিদের উপর পাক জেলে অকথ্য অত্যাচার চালানো হয় বলেও খবর রয়েছে। ভারতীয় বিদেশমন্ত্রক পাক হাই কমিশনের কাছে একটি মেডিকেল টিমকে ভিসা দেওয়ার দাবি তুলেছে। সেই মেডিকেল টিম পাক জেলে ভারতীয় বন্দিদের মানসিক ও শারীরিক অবস্থা পরীক্ষা করে দেখবে। ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে এও জানানো হয়েছে, পাকিস্তান চাইলে ভারতীয় জেলে প্রতিনিধি পাঠিয়ে পাক বন্দিদের মানসিক ও শারীরিক অবস্থা পরীক্ষা করে দেখতে পারে।

আরও পড়ুন-  পাক অধিকৃত কাশ্মীরের ৭টি চৌকি উড়িয়ে কড়া জবাব দিল ভারতীয় সেনা

৩৯০ জন ভারতীয় বন্দি ইতিমধ্যে পাক জেলে সাজার মেয়াদ পেরিয়ে গিয়েছেন। তবুও তাঁদের মুক্তির প্রসঙ্গ উঠলেই পাকিস্তান একের পর এক টালবাহানা করে চলেছে। প্রসঙ্গত, চরবৃত্তির অভিযোগে পাকিস্তানের মিলিটারি কোর্ট কুলভূষণ যাদবকে মৃত্যদণ্ডের সাজা দিয়েছিল। যদিও কুলভূষণের মৃত্যুদণ্ডের বিরোধিতা করে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস-এ আপিল করে ভারত। সেই মামলার শুনানি এখনও হয়নি। এর আগে একাধিকবার ইসলামাবাদের কাছে কুলভূষণের সঙ্গে দেখা করার আর্জি জানিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক। কিন্তু বারবার ইসলামাবাদ সে আবেদন খারিজ করেছে। 

.