Mitali Express: শুরু হল নিউ জলপাইগুড়ি-ঢাকা ট্রেন পরিষেবা! জেনে নিন সমস্ত তথ্য

ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বেলা ১১টা ৪৫ মিনিটে ছেড়ে ওই দিনই ঢাকা পৌছবে রাত সাড়ে ১০ টায়। অন্যদিকে, বাংলাদেশের সময় অনুসারে রাত ন'টায় সেখান থেকে ট্রেনটি ছেড়ে নিউ জলপাইগুড়ির উদ্দেশে রওনা হবে। 

Updated By: Jun 1, 2022, 02:00 PM IST
Mitali Express: শুরু হল নিউ জলপাইগুড়ি-ঢাকা ট্রেন পরিষেবা! জেনে নিন সমস্ত তথ্য

নিজস্ব প্রতিবেদন: ভারত(India) ও বাংলাদেশের(Bangladesh) মধ্যে যাত্রী পরিষেবা আরও নীবিড় করতে ১ জুন থেকে চালু হল তৃতীয় ট্রেন পরিষেবা(Indo-Bangladesh Train Service)। দীর্ঘ ৫৭ বছরের প্রতীক্ষার পর  অবশেষে ফের নিউ জলপাইগুড়ি-ঢাকার(New Jalpaiguri-Dhaka Train) মধ্যে চালু হল ১৩১৩১-১৩১৩২ মিতালি এক্সপ্রেস। এদিন সকালে ভারত ও বাংলাদেশের রেলমন্ত্রীরা। 

জানা গেছে, ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বেলা ১১টা ৪৫ মিনিটে ছেড়ে ওই দিনই ঢাকা পৌছবে রাত সাড়ে ১০ টায়। অন্যদিকে,  বাংলাদেশের সময় অনুসারে রাত ন'টায় সেখান থেকে ট্রেনটি ছেড়ে নিউ জলপাইগুড়ির উদ্দেশে রওনা হবে। যাত্রাপথে ট্রেনটি ৫৯৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। 

মিতালি এক্সপ্রেস সম্পর্কে কিছু তথ্য-

১) প্রসঙ্গত, ভারতের থেকে ট্রেনটি প্রতি রবিবার এবং বুধবার ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। অন্যদিকে, ঢাকা থেকে ভারতের ফিরবে সোমবার এবং বৃহস্পতিবার। 

২) সম্পূর্ণভাবে শীততাপ নিয়ন্ত্রিত এই ট্রেনটিতে শুরুতেই থাকছে ৪টি স্লিপার কোচ এবং ৪টি চেয়ারকার। 

৩) যাত্রাপথে ৫৯৫ কিলোমিটারের মধ্যে ট্রেনি ভারতের মাটিতে ৬৯ কিলোমিটার চলবে এবং বাকি পথটি বাংলাদেশের উপর দিয়ে যাবে।        

৪) ট্রেনটির যাত্রাপথে দুটি প্রযুক্তিগত হল্ট রয়েছে। প্রথমটি ভারতের হলদিবাড়িতে এবং দ্বিতীয়টি বাংলাদেশের চিলারহাটিতে। এছাড়া আরও কোথাও দাঁড়াবে না।

৫) ৫৭ বছর পর এই রুটে আবার নতুন করে ট্রেন পরিষেবা শুরু হওয়ায় খুশি উত্তরবঙ্গের বাসিন্দারা। রেলসূত্রে খবর, স্লিপারক্লাসে জন প্রতি ভাড়া ভারতীয় মুদ্রায় ৪৯০৫ টাকা, কেবিন চেয়ারকারের ভাড়া ৩৮০৫ টাকা এবং চেয়ারকারের ভাড়া ২৭০৭ টাকা। 

আরও পড়ুন- Asansol Car Theft: বন্ধুর গাড়ি চুরির অভিযোগ করতে এসেছিলেন থানায়, চোর নিয়ে গেল তাঁরই চারচাকাটি

আরও পড়ুন- Contribution In BJP Fund: গত আর্থিক বছরে চাঁদা হিসেবে BJP পেয়েছে কত টাকা, জানাল নির্বাচন কমিশন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.