নীরব মোদীকে দেশে ফেরানোর পরিকল্পনা তৈরি ভারতের

এর জন্য ব্রিটেনকে সবরকম সহযোগিতা করতে প্রস্তুত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Updated By: Mar 21, 2019, 12:04 PM IST
নীরব মোদীকে দেশে ফেরানোর পরিকল্পনা তৈরি ভারতের

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনে গ্রেফতার হয়েছে ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত নীরব মোদী। ২৯ মার্চ পর্যন্ত তাকে জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে সে দেশের আদালত। এর পরই নীরবকে দেশে ফেরাতে তত্পর হয়ে উঠল ভারত।

ব্রিটেনের প্রত্যর্পণের নিয়ম বেশ জটিল। সেই জটিলতার আবর্তে পড়েই বিজয় মালিয়াকে ভারতে ফেরানোর প্রক্রিয়া দীর্ঘায়িত হয়ে যায়। এবার আর সেই ভুল করতে নারাজ ভারত সরকার। সেই কারণে প্রত্যেকটি তদন্তকারী সংস্থাকে নিজেদের মতো করে চূড়ান্ত প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, নীরব মোদীকে প্রত্যর্পণের জন্য ব্রিটেনের সঙ্গে ভারত যোগাযোগ রাখছে। ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের জারি করা গ্রেফতারি পরোয়ানার জেরেই নীরবকে গ্রেফতার করেছে ব্রিটেন। ব্রিটেনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।

আরও পড়ুন: লন্ডনে গ্রেফতার আর্থিক তছরুপে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীরব মোদী

অন্যদিকে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, সরকার নীরব মোদীকে দ্রুত দেশে ফেরাতে সবরকম চেষ্টা করছে। তাঁর দাবি, বিশ্বব্যাপী ভারতের যে গুরুত্ব বেড়েছে নীরবের গ্রেফতারি সেটার অন্যতম কারণ।

২০১৮ সালের জানুয়ারিতে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) দুর্নীতি প্রকাশ্যে আসে। পিএনবি-র ১৩,৫০০ কোটি টাকা ঋণ নিয়ে, তা না দেওয়ার অভিযোগ ওঠে নীরবের বিরুদ্ধে। সেই সময়ই বিদেশে গা ঢাকা দেয় নীরব মোদী।  সেই থেকে লন্ডনেই আত্মগোপন করে ছিল সে।

আরও পড়ুন: হাজতে নীরব, জামিনের আবেদন খারিজ ব্রিটেনের আদালতে

অতিসম্প্রতি লন্ডনের রাস্তায় তাঁকে খুঁজে বের করেন দ্য টেলিগ্রাফ পত্রিকার সাংবাদিক। দেখা যায় লন্ডনে প্রকাশ্য রাস্তায় ৯ লক্ষ টাকা দামের জ্যাকেট পরে ঘুরে বেড়াচ্ছে নীরব।  সাংবাদিকের একাধিক প্রশ্নের কোনওটিরই উত্তর দেয়নি সে। 

এর পর বুধবার লন্ডনের হলবর্ন মেট্রো স্টেশনে নীরবকে গ্রেফতার করে ব্রিটেনের পুলিস। আদালতে পেশ করা হলে তাকে ২৯ মার্চ পর্যন্ত জেল হেফাজতে পাঠানো হয়। তার পরই ভারতের পক্ষ থেকে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হয়।

আরও পড়ুন: জোড়া ধাক্কা নীরবের, লন্ডনে গ্রেফতার, দেশে ছবি-গাড়ি বেচে টাকা তুলছে ইডি

সিবিআই সূত্রে খবর, বিদেশমন্ত্রকের মাধ্যমে ব্রিটেনের কাছে নীরবকে প্রত্যর্পণের আবেদন জানানো হয়েছে। এর জন্য ব্রিটেনকে সবরকম সহযোগিতা করতে প্রস্তুত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।