Hunger Index: বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ-পকিস্তানেরও নীচে ভারত, অবাস্তব বলে উড়িয়ে দিল কেন্দ্র

তালিকায় ভারত যেখানে ১০১ নম্বরে রয়েছে সেখানে বাংলাদেশের স্থান ৭৬ নম্বর, পাকিস্তান রয়েছে ৯২ নম্বরে

Updated By: Oct 16, 2021, 08:06 PM IST
Hunger Index: বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ-পকিস্তানেরও নীচে ভারত, অবাস্তব বলে উড়িয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: 'অবাস্তব' বলে কেন্দ্র উড়িয়ে দিলেও বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ, পাকিস্তান ও নেপালের মতো দেশের পেছনেই ভারত। গত বছর ওই তালিকায় ৯৪ নম্বরে ছিল ভারত। এবার সেই জায়গা থেকে ৭ ধাপ নেমে ১০১তম জায়গায় ভারত। ক্ষুধা সূচকেই গলদ রয়েছে বলে উড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রক। কেন্দ্রের দাবি, এই তালিকার সঙ্গে বাস্তবের কোনও যোগ নেই।

আরও পড়ুন-মায়ের সাথে কথার পরই নবমীতে নিখোঁজ যুবক, একদিন পর মিলল দেহ

শুক্রবার ওই তালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্ব ক্ষুধা সূচকের তরফে বলা হয়েছে, এবার তালিকায় রয়েছে বিশ্বের ১১৬টি দেশ। তালিকার উপরের দিকে রয়েছে চিন, ব্রাজিল, কুয়েতের মতো দেশ। তালিকাটি তৈরি করেছে আইরিশ সংস্থা কনশার্ন ওয়ার্লডওয়াই ও জার্মান সংস্থা ওয়েল্ট হাহ্গার হিলফে। দুই সংস্থার তরফে বলা হয়েছে, ভারতের পরিস্থিতি উদ্বেগজনক।

উল্লেখ্য, তালিকায় ভারত যেখানে ১০১ নম্বরে রয়েছে সেখানে বাংলাদেশের স্থান ৭৬ নম্বর, পাকিস্তান রয়েছে ৯২ নম্বরে, নেপালের স্থান ৭৬, মায়ানমার রয়েছে ৭১ নম্বরে।  আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কাকে যেভাবে ওপরের দিকে স্থান দেওয়া হয়েছে তা নিয়েও প্রশ্ন তুলেছে কেন্দ্র।

আরও পড়ুন-Malda: জালনোটের কারবারিকে ধরতে 'আক্রান্ত' পুলিস, আহত ওসি-সহ ৩ জন 

এদিকে ওই সূচক প্রকাশের পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। কেন্দ্রের তরফে বলা হয়েছে, '২০২১ সালে বিশ্ব ক্ষুধা সূচকে ভারতের স্থান নেমে যাওয়া অবাক হওয়ার মতো বিষয়। এর পেছনে রয়েছে সূচক তৈরির পদ্ধাতিগত ত্রুটি। তালিকা প্রকাশের আগে পরিসংখ্যান ঠিকমতো যাচাই করা হয়নি।'

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)