বাড়ছে রেলের ই-টিকিটের দাম, চালু হচ্ছে সার্ভিস ট্যাক্স

প্রায় তিন বছর আগে ডিজিটাল লেনদেনে উত্সাহ দিতে ই-টিকিটে সার্ভিস ট্যাক্স মুকুব করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বার পুনরায় সেই কর চালু করার ঘোষণা করল রেল। 

Updated By: Aug 9, 2019, 03:52 PM IST
বাড়ছে রেলের ই-টিকিটের দাম, চালু হচ্ছে সার্ভিস ট্যাক্স

নিজস্ব প্রতিবেদন : বাড়ছে আইআরসিটিসি-এর মাধ্যমে কেনা ই-টিকিটের দাম। রেলের টিকিটে সার্ভিস ট্যাক্স লাগু হওয়ার ফলে বাড়তে চলেছে দাম। প্রায় তিন বছর আগে ডিজিটাল লেনদেনে উত্সাহ দিতে ই-টিকিটে সার্ভিস ট্যাক্স মুকুব করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বার পুনরায় সেই কর চালু করার ঘোষণা করল রেল। 

গত সপ্তাহেই আইআরসিটিসিকে সার্ভিস ট্যাক্স লাগু করতে নির্দেশ দেয় রেল কর্তৃপক্ষ। রেল জানায়, অর্থ মন্ত্রকের তরফে আগেই বলা হয়েছিল যে সার্ভিস ট্যাক্স তুলে দেওয়ার প্রক্রিয়াটি সাময়িক। মানুষের মধ্যে ডিজিটাল লেনদেনে উত্সাহ দিতে এই পদক্ষেপ করা হয়। তিন বছরে অনেকটাই বেড়েছে আইআরসিটিসি-তে অনলাইন লেনদেনের মাধ্যমে টিকিট কেনার পরিমাণ। ফলে, এখন আবার জারি করা হচ্ছে সেবা কর। 

আরও পড়ুন : সর্বকালের সর্বোচ্চ দাম, আরও মহার্ঘ্য হয়ে গেল সোনা

এই কর তুলে দেওয়ার ফলে আর্থিক ক্ষতির সম্মুখীনও হচ্ছিল আইআরসিটিসি। ২০১৬-১৭ আর্থিক বছরে রেলের ই-টিকিট থেকে আয়ের পরিমাণ প্রায় ২৬% হ্রাস পেয়েছিল। 

সার্ভিস ট্যাক্স তোলার আগে প্রতিটি নন-এসি ই-টিকিটে ২০ টাকা সার্ভিস চার্জ নিত আইআরসিটিসি। এসি টিকিটের ক্ষেত্রে সার্ভিস ট্যাক্সের পরিমাণ ছিল ৪০ টাকা। তবে, এখন নতুন করে ট্যাক্স বসানোর ক্ষেত্রে টাকার অঙ্ক কত হবে, সে বিষয়ে এখনও কিছু সিদ্ধান্ত নেয়নি রেল।  

.