দাবিই সার! শ্রমিক অধিকারে বিশ্বে ১৫১ তম স্থানে নেমে গেল মোদীর ভারত

শ্রমিক অধিকারে ১৫৮টি দেশের মধ্যে ভারতের স্থান ১৫১ তম। 

Updated By: Oct 9, 2020, 03:20 PM IST
দাবিই সার! শ্রমিক অধিকারে বিশ্বে ১৫১ তম স্থানে নেমে গেল মোদীর ভারত

নিজস্ব প্রতিবেদন: কিলোমিটারের পর কিলোমিটার হাঁটছেন ওঁরা। সন্তান ঘুমিয়ে পড়েছে ট্রলি ব্যাগে, টেনে নিয়ে চলেছেন মা। স্টেশনে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন মহিলা। মাকে জাগানোর মরিয়া চেষ্টা করছে দুধের শিশু। আচমকা লকডাউন ঘোষণার পর পরিযায়ী শ্রমিকদের দুর্দশার এমন খণ্ডচিত্র নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। ভারতে 'শ্রমিক অধিকার' বলে কি আদৌ কোনও বস্তু আছে? উঠেছিল প্রশ্ন। সেই প্রশ্নের বোধহয় জবাব মিলল। Oxfam-র রিপোর্ট বলছে, শ্রমিক অধিকার রক্ষায় একেবারে তলার দিকে ভারত। ১৫৮টি দেশের মধ্যে ভারতের স্থান ১৫১ তম। 

অক্সফ্যামের (Oxfam) অসাম্য দূরীকরণ সংকল্প সূচক (Commitment to Reducing Inequality Index) রিপোর্ট বলছে, ১৪১ তম স্থান থেকে ১০ ধাপ পিছিয়ে গিয়েছে ভারত। ১৫৮টি দেশের মধ্যে ঠাঁই হয়েছে ১৫১ নম্বরে। এই ছোট্ট পরিসংখ্যান বুঝিয়ে দিচ্ছে, বিশ্বের নিরিখে শ্রমিক অধিকার রক্ষায় ঠিক কতটা কাজ হয়েছে এ দেশে? অসাংগঠনিক ক্ষেত্রে সুরক্ষা থাকে না। ভারতে সর্বাধিক উত্তরপ্রদেশে অসাংগঠনিক ক্ষেত্রে কর্মরত ৮৬.৯ শতাংশ পুরুষ এবং ৭৩.৬% মহিলা কর্মী অন্ধ্রপ্রদেশে। 

সরকারি কাজেও খুব একটা ভালো জায়গায় নেই ভারত। রিপোর্ট বলছে, ১৪১ তম স্থানে রয়েছে দেশ। অতিমারির জেরে আরও বেড়েছে অসাম্য। সে কারণে শীঘ্র সরকারকে উপযুক্ত পদক্ষেপ করার সুপারিশ করা হয়েছে রিপোর্ট।  
                
সরকার আগের চেয়ে গতিশীল হয়েছে। লাল ফিঁতের ফাঁস থেকে প্রশাসনকে মুক্ত করেছেন বলে দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে রিপোর্ট বলছে, সরকারি নীতি, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, করব্যবস্থা ও শ্রমিক অধিকার- সবমিলিয়ে ভারত ১২৯ তম স্থানে। 

স্বাস্থ্যক্ষেত্রে খরচেও অনেক পিছিয়ে ভারত। জনসংখ্যার নিরিখে গোটা বিশ্বে স্বাস্থ্য বরাদ্দে ভারত সরকারের ব্যয় চতুর্থ সর্বনিম্ন। ৭০ শতাংশ মানুষই চিকিৎসা খরচ নিজের পকেট থেকে দেন। শিক্ষাক্ষেত্রে মাথাপিছু খরচে সর্বনিম্ন তেলেঙ্গানা (২৫৮৪ টাকা)। শিক্ষাখাতে মাথা পিছু সর্বাধিক ৬,৩৯৮ টাকা খরচ করে অন্ধ্রপ্রদেশ।

আরও পড়ুন- হাথরস কাণ্ড : নতুন ভিডিয়ো ভাইরাল, আহত অবস্থাতেও নির্যাতিতার মুখে ছিল সন্দীপের নাম