সেনার হাতে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র তৈরি ৭৩,০০০ অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল

ভারতীয় সেনার হাতে আসছে আরও উন্নত হাতিয়ার। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কেনা হচ্ছে অত্যাধুনিক রাইফেল। এনিয়ে প্রয়োজনীয় ছাড়পত্র দিয়ে দিল প্রতিরক্ষামন্ত্রক।

Updated By: Feb 2, 2019, 11:42 PM IST
সেনার হাতে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র তৈরি ৭৩,০০০ অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় সেনার হাতে আসছে আরও উন্নত হাতিয়ার। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কেনা হচ্ছে অত্যাধুনিক রাইফেল। এনিয়ে প্রয়োজনীয় ছাড়পত্র দিয়ে দিল প্রতিরক্ষামন্ত্রক।

আরও পড়ুন-'ট্রিপল টি ট্যাক্স' খোঁচা দিয়ে মমতাকে চ্যালেঞ্জ নরেন্দ্র মোদীর     

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে সংবাদমাধ্যমের খবর, বহুদিন ধরেই ভারতীয় সেনার জন্য উন্নত রাইফেল কেনার প্রস্তাবটি পড়ে ছিল। শনিবার সেই প্রস্তাব পাস করে দিল মন্ত্রক। এবার যত দ্রুত সম্ভব ভারতীয় সেনার হাতে আসছে ৭৩,০০০ অ্যাসল্ট রাইফেল।

জানা যাচ্ছে চিন-ভারত সীমান্তের ৩৬০০ কিলোমিটার এলাকার প্রহরায় ভারতীয় সেনার হাতে থাকবে সিগ স্যয়ার রাইফেল। মার্কিন যুক্তরাষ্ট্র সহ ইউরোপের একাধিক দেশ এই রাইফেল ব্যবহার করে।

আরও পড়ুন-নয়া সিবিআই অধিকর্তা হলেন মধ্য প্রদেশের প্রাক্তন ডিজিপি ঋষি কুমার শুক্লা

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ওই চুক্তির সঙ্গে জড়িত এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যেই ওই চুক্তি হয়ে যাবে। চুক্তির এক বছরের মধ্যেই ওইসব রাইফেল সেনার হাতে এসে যাবে। শোনা যাচ্ছে ইনসাস রাইফেলের জায়গা নেবে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি ওই রাইফেল।

উল্লেখ্য, ২০১৭ সালের অক্টোবরে বিদেশ থেকে ৭ লাখ রাইফেল, ৪৪,০০০ হালকা মেশিনগান ও ৪৪,৬০০ কারবাইন কেনার প্রক্রিয়া শুরু করে প্রতিরক্ষা মন্ত্রক। বছর দেড়েক আগে সরকারি সংস্থা ইনশাপোর-এর তৈরি রাইফেল ফায়ারিং টেস্টে ব্যর্থ হওয়ার পর তা বাতিল করে সেনা। তার পরেই আন্তর্জাতিক বাজার থেকে অস্ত্র কেনার প্রক্রিয়া শুরু হয়।

.