কোচেই করোনার চিকিত্সা; ৩,২০,০০০ বেড তৈরি রাখছে ভারতীয় রেল

প্রতিটি কোচে থাকবে ১৬টি শয্যা।

Updated By: Mar 31, 2020, 05:13 PM IST
কোচেই করোনার চিকিত্সা; ৩,২০,০০০ বেড তৈরি রাখছে ভারতীয় রেল

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের মোকাবিলায় বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। ২০ হাজার কোচকে কোয়ারেন্টাইন ও আইসোশলন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে। সেনার মেডিক্যাল পরিষেবা, বিভিন্ন রেলের বিভিন্ন শাখার চিকিত্সা বিভাগ ও স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে তৈরি হতে চলেছে ২০,০০০ কোয়ারেন্টাইন ও আইসোলেশন কোচ। রেলের পাঁচটি জোন ইতিমধ্যেই কোয়ারেন্টাইন ও আইসোলেশন কোচ তৈরির প্রক্রিয়া শুরু হয়ে হয়ে গিয়েছে। 

শীতাতপ নিয়ন্ত্রিত নয়, স্লিপার কোচগুলিকে বেছে নিয়েছে রেল। ২০,০০০ কোচে থাকতে পারে প্রায় ৩.২ লক্ষ শয্যা। প্রাথমিকভাবে ৫,০০০ আইসোলেশন ও কোয়ারেন্টাইন কোচ তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। থাকতে পারে ৮০,০০০ কোচ। প্রতিটি কোচে থাকবে ১৬টি শয্যা। শৌচালয়গুলিকে স্নানাগার হিসেবে গড়ে তোলা হবে। থাকবে সাবান, বালতি, ও অন্যান্য জিনিসপত্র। পর্দা দিয়ে করিডর করা থাকবে। আইসোলেশন ও কোয়ারেন্টাইন ওয়ার্ডে যাতায়াত নিয়ন্ত্রিত করা যায়। বার্থে দুটি অক্সিজেন সিলিন্ডার রাখার ব্যবস্থাও করা হবে।  

প্রতিটি কেবিনে থাকবে তিনটি রঙের ডাস্টবিন। জানালায় দেওয়া থাকবে মশারি। গরম কমাতে কোচের ছাদে বিছানো থাকবে বাঁশের মাদুর। ল্যাপটপ ও মোবাইল চার্জিং দেওয়ার ব্যবস্থা কার্যকর থাকবে। 

দরকার পড়লে যাতে কোচগুলিকে ব্যবহার করা যায় সে কারণে প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে বলে ভারতীয় রেল সূত্রে খবর। প্রত্যন্ত অঞ্চলেও যাতে পৌঁছনো যায়, তার ব্যবস্থাও রাখা হচ্ছে বলে মত অনেকের।

আরও পড়ুন- বেলঘরিয়ার এক ব্যক্তির শরীরে করোনার সংক্রমণ, রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৭