পঞ্চাশে শুরু ব্যবসা, ১০ বছর যেতে না যেতেই দেশের মহিলা বিলিওনিয়ার Nykaa-র প্রতিষ্ঠাতা

নায়ারের এই যাত্রাপথ এক পঞ্চাশের কাছাকাছি মহিলার স্বপ্ন ছোঁয়ার কাহিনিও। ২০১২ সালের দেশের শীর্ষ ইনভেস্ট ব্যাঙ্কের মোটা মাইনের চাকরি ছেড়ে নাইকা শুরু করেন নায়ার। 

Updated By: Nov 11, 2021, 12:10 AM IST
পঞ্চাশে শুরু ব্যবসা, ১০ বছর যেতে না যেতেই দেশের মহিলা বিলিওনিয়ার Nykaa-র প্রতিষ্ঠাতা

নিজস্ব প্রতিবেদন: একটা ছোট্ট স্টার্ট আপ ব্যবসা। আর তাতেই লক্ষ্মীলাভ। এতটাই যে ভারতের ধনীতমদের তালিকায় নিজের নাম তুলে ফেলছেন নাইকার মালকিন ফাল্গুনী নায়ার। 
 
নাইকা বাজারমূল্য এখন ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার। বুধবার শেয়ারবাজারে নথিভুক্ত হয়েছে সংস্থাটি। বাজার খুলতেই প্রায় দ্বিগুণ বাড়ে শেয়ার দর। একদিনে ৮৯% পর্যন্ত বেড়েছে নাইকার শেয়ার। ওই সংস্থার অর্ধেক অংশের মালকিন ফাল্গুনী। ব্লুমবার্গ বিলিয়নরস ইনডেক্সের মতে, ফাল্গুনী নায়ার হলে ভারতে স্ব-প্রতিষ্ঠিত মহিলা বিলিওনিয়ার। এফএসএন ই-কমার্সের আওতাধানী নাইকা। আর এটিই ভারতের প্রথম মহিলা নেতৃত্বাধীন সংস্থা হিসেবে স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত হল।

নায়ারের এই যাত্রাপথ এক মহিলার স্বপ্ন ছোঁয়ার কাহিনিও। ২০১২ সালের দেশের শীর্ষ ইনভেস্ট ব্যাঙ্কের মোটা মাইনের চাকরি ছেড়ে নাইকা শুরু করেন নায়ার। তখন চুল ও ত্বকের বিবিধ প্রসাধনীর জিনিসপত্র দোকান থেকে কিনতেন মহিলারা। নাইকা দিল অনলাইনে বেছে নেওয়ার সুযোগ। সংস্কৃত শব্দ 'নায়িকা' থেকে 'নাইকা' নাম দিয়েছিলেন নায়ার। গত মার্চে নাইকার বিক্রিবাটা আগের বছরের চেয়ে ৩৫ শতাংশ বেড়ে পৌঁছয় ৩৩০ মিলিয়ন ডলারে। নায়ার নিজের পায়ে ব্যবসা দাঁড় করিয়ে বিলিওনিয়ার হয়েছেন। তবে দেশের ধনীতম মহিলা ওপি জিন্দল গ্রুপের সাবিত্রী জিন্দল। তাঁর সম্পত্তির মূল্য ১২.৯ বিলিয়ন ডলার।                      

আরও পড়ুন- UP: যোগীর রাজ্যে যুবতী 'অপহরণে' আটক যুবক, মৃত্যু পুলিসি হেফাজতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.