আন্তর্জাতিক যোগ দিবস পালনে সেজে উঠেছে নয়াদিল্লি

আন্তর্জাতিক যোগ দিবস পালনে সেজে উঠেছে নয়াদিল্লি। তবে প্রধানমন্ত্রী এবছর চণ্ডীগড়ের ক্যাপিটল কমপ্লেক্সের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। তার জন্য কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ফরাসি স্থপতি লে কর্বুসের পরিকল্পনায় তৈরি হওয়া এই ভবন। চণ্ডীগড় ছাড়াও পঞ্জাব এবং হরিয়ানা থেকে মোট ৩০ হাজার ছাত্রছাত্রী যোগদিবসের অনুষ্ঠানে যোগাসন পরিবেশন করবেন।

Updated By: Jun 21, 2016, 02:18 PM IST
আন্তর্জাতিক যোগ দিবস পালনে সেজে উঠেছে নয়াদিল্লি

ওয়েব ডেস্ক: আন্তর্জাতিক যোগ দিবস পালনে সেজে উঠেছে নয়াদিল্লি। তবে প্রধানমন্ত্রী এবছর চণ্ডীগড়ের ক্যাপিটল কমপ্লেক্সের অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। তার জন্য কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ফরাসি স্থপতি লে কর্বুসের পরিকল্পনায় তৈরি হওয়া এই ভবন। চণ্ডীগড় ছাড়াও পঞ্জাব এবং হরিয়ানা থেকে মোট ৩০ হাজার ছাত্রছাত্রী যোগদিবসের অনুষ্ঠানে যোগাসন পরিবেশন করবেন।

ক্যাপিটল কমপ্লেক্স ছাড়াও দ্বিতীয় আন্তর্জাতিক যোগ দিবসে চণ্ডীগড়ের শতাধিক জায়গায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে বাধ সাধতে পারে বৃষ্টি। আশঙ্কা আবহাওয়া দফতরের। রাষ্ট্রপতি ভবনে প্রায় এক হাজার মানুষের সঙ্গে যোগাসন প্রণব মুখোপাধ্যায়ের। এছাড়া দেশের বিভিন্ন প্রান্তে যোগদিবসের অনুষ্ঠানে ঘাম ঝরাতে দেখা যাবে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার একাধিক সদস্যকে।

২১ জুন। আন্তর্জাতিক যোগ দিবস পালনে ব্যস্ত গোটা বিশ্ব। সকাল থেকেই চূড়ান্ত ব্যস্ত রাজধানী। জোর কদমে চলছে শরীরচর্চা। তবে দেশের চোখ আজ চণ্ডীগড়ে। কারণ ক্যাপিটল কমপ্লেক্সের অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের জন্য গতকাল থেকেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ফরাসি স্থপতি লে কর্বুসের পরিকল্পনায় তৈরি হওয়া এই ভবন। অনষ্ঠানে যোগ দেন পঞ্জাব এবং হরিয়ানা  মোট ৩০ হাজার ছাত্রছাত্রী।

রাষ্ট্রপতি ভবনে প্রায় ১ হাজার মানুষকে সঙ্গে নিয়ে সকালে যোগাসন করেন প্রণব মুখোপাধ্যায়ও। তবে শুধুই রাষ্ট্রপ্রধানরা নন। দেশের বিভিন্ন প্রান্তে আজ যোগ দিবসের অনুষ্ঠানে যোগ কেন্দ্রীয় মন্ত্রিসভার ৫৬জন মন্ত্রীকে। কলকাতায় যোগের অনুষ্ঠানে যোগ রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। তবে শুধুই দেশ নয়। মোট ১৩৫টি দেশে চলছে যোগচর্চা। শরীরচর্চায় ধুম বিদেশের মাটিতেও। যোগ চর্চায় মাতোয়ারা নিউইয়র্কের টাইম স্কোয়ার।