IRCTC Railway Senior Citizens Ticket Concession: নয়া নিয়ম IRCTC-র, রেল টিকিটে অর্ধেক ছাড় প্রবীণ নাগরিকদের

নয়া নিয়মে রেলওয়ের তরফে দেওয়া পূর্ণ ছাড় নাও নিতে পারেন প্রবীণ নাগরিকরা। এ ক্ষেত্রে অর্ধেক ছাড়ের সুবিধা নিতে পারেন তাঁরা। 

Updated By: Feb 12, 2019, 06:24 PM IST
IRCTC Railway Senior Citizens Ticket Concession:  নয়া নিয়ম IRCTC-র, রেল টিকিটে অর্ধেক ছাড় প্রবীণ নাগরিকদের

নিজস্ব প্রতিবেদন: রেলের টিকিকে ৫০ শতাংশ ছাড় পাবেন প্রবীণ নাগরিকরা। সম্প্রতি এমনটাই ঘোষণা করা হল আইআরসিটিসি তরফে। মেইল​​, এক্সপ্রেস, রাজধানী, শতাব্দী, জন শতাব্দী, দুরন্ত গ্রুপের ট্রেনের সমস্ত শ্রেণীতে প্রবীণরা এই ছাড়ের সুবিধা উপভোগ করতে পারবেন। কারা রয়েছেন এই ছাড়ের আওতায়? রেলের তরফে জানানো হয়েছে ৬০ বছরের উর্ধ্বে পুরুষ এবং ৫৮ বছরের উর্ধ্বে মহিলারা এই সুবিধা পাবেন। এ ক্ষেত্রে পুরুষদের জন্য ৪০ শতাংশ এবং মহিলাদের ক্ষেত্রে টিকিটে ৫০ শতাংশ ছাড় দেবে রেল। 

আরও পড়ুন:  লক্ষাধিক কর্মসংস্থান, সমস্ত জোনকে শূন্যপদের পরিসংখ্যান জমা দেওয়ার নির্দেশ রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের

কীভাবে এই সুবিধা পাবেন?
IRCTC-এর ই-টিকিট ওয়েবসাইটে গিয়ে “Option for Senior Citizen Concession”-এর নীচে “Avail Concession” অপশনের গিয়ে এই প্রবীণ নাগরিকদের ছাড়ের জন্য নাম নথিভূক্ত করতে হবে। IRCTC-র ওয়েবসাইটটি হল http://www.irctc.co.in। এই বিশেষ ছাড় পেতে টিকিট বুকিং-এর সময় আবেদনকারীকে সঠিক বয়স নথিভূক্ত করতে হবে। পাশাপাশি সফরের সময় যাত্রীকে বয়সের প্রমানপত্র সঙ্গে রাখতে হবে। 
 
Forgo senior citizen concession কী? 
নয়া নিয়মে রেলওয়ের তরফে দেওয়া পূর্ণ ছাড় নাও নিতে পারেন প্রবীণ নাগরিকরা। এ ক্ষেত্রে অর্ধেক ছাড়ের সুবিধা নিতে পারেন তাঁরা। এর আগের নিয়ম অনুযায়ী সম্পূর্ণ ছাড় না নিলে ছাড়ের এই অর্ধেক সুবিধা পাওয়ারও কোনও ব্যবস্থা ছিল না। তবে নয়া নিয়মে সম্পূর্ণ ছাড় না নিলেও ৫০ শতাংশ ছাড়ের এই নিয়ম কার্যকর হবে। উল্লেখ্য, সম্পূর্ণ ছাড় নিতে চাইলে যাত্রীদের “Option for Senior Citizen Concession” এর মধ্যে গিয়ে “Forgo Full Concession” অপশনে ক্লিক করতে হবে। অর্ধেক অর্থাত্ ৫০ শতাংশ ছাড়ের ক্ষেত্রে “Forgo 50% Concession”-এ ক্লিক করতে হবে যাত্রীকে। 

প্রসঙ্গত, ইতিমধ্যেই যাত্রীদের জন্য একাধিক সুবিধা নিয়ে এসেছে ভারতীয় রেলওয়ে। এখন লোকান ট্রেনের টিকিটও বুক করা যাবে  IRCTC-র অ্যাপ থেকে।