আকাশ পথে মোদীকে বাধা, পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলে অভিযোগ জানাল ভারত

সোমবার সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। রবিবার একথা ভারতীয় হাই কমিশনকে জানিয়ে দিয়েছে পাক বিদেশমন্ত্রক। এনিয়ে আন্তর্জাতিক বিমান পরিবহণ সংগঠনের(আইসিএও)কাছে দরবার করেছে ভারত।

Updated By: Oct 28, 2019, 12:39 PM IST
আকাশ পথে মোদীকে বাধা, পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলে অভিযোগ জানাল ভারত

নিজস্ব প্রতিবেদন: সোমবার সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। রবিবার একথা ভারতীয় হাই কমিশনকে জানিয়ে দিয়েছে পাক বিদেশমন্ত্রক। এনিয়ে আন্তর্জাতিক বিমান পরিবহণ সংগঠনের(আইসিএও)কাছে দরবার করেছে ভারত।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর বাড়ির পুজো, সংঘাত ভুলে সস্ত্রীক হাজির রাজ্যপাল

প্রধানমন্ত্রী মোদীর বিমান পাকিস্তানের ওপর দিয়ে উড়ে যেতে দিতে এর আগেও অস্বীকার করেছিল পাকিস্তান। গত সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের বৈঠকে যোগ দিতে যান মোদী। সেপ্টেম্বরেই আইসল্যান্ড সফরে যাওয়ার সময় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকেও উড়ে যেতে অস্বীকার করা হয়।

বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিদেশ মন্ত্রক। সূত্রের খবর, বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে পাক সরকারের এই সিদ্ধান্তে আমরা হতাশ। সাধারণত ভিভিআইপিদের বিমান চলাচলের ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়েই থাকে। এটাই আইসিএও-র নিয়ম। ওই নিয়ম অনুযায়ী ভবিষ্যতেও বিমান চলাচলের ক্ষেত্রে অনুমতি চাইবে ভারত। বিষয়টি আইসিএও-কে জানানো হয়েছে।

আরও পড়ুন-কালীপুজোর রাতে মর্মান্তিক দুর্ঘটনা, হরিদেবপুরে তুবড়ি ফেটে মৃত ৫ বছরের শিশু

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি বালাকোটে বায়ুসেনার অভিযানের পর তাদের আকাশ সীমা ভারতীয় বিমানের জন্য বন্ধ করে দেয় পাকিস্তান। শেষপর্যন্ত ১৬ জুলাই অসামরিক বিমানের জন্য আকাশসীমা খুলে দেয় ইসলামাবাদ।

.