Jamshed J Irani Passes Away: ভারতীয় শিল্পে গভীর অবদান রেখে প্রয়াত হলেন স্টিল ম্যান অফ ইন্ডিয়া...

Jamshed J Irani Passes Away: ব্রিটেনে শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে মেটালার্জি নিয়ে পড়াশোনা করেন। ১৯৬৩ সালে এ বিষয়ে ডক্টরেটও হন। ব্রিটিশ আয়রন অ্যান্ড স্টিল রিসার্চ অ্যাসোসিয়েশনের প্রথম কাজ। কিন্তু পরে দেশে ফিরে যোগ দেন টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানিতে।

Reported By: সৌমিত্র সেন | Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 1, 2022, 01:27 PM IST
Jamshed J Irani Passes Away: ভারতীয় শিল্পে গভীর অবদান রেখে প্রয়াত হলেন স্টিল ম্যান অফ ইন্ডিয়া...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একটা ইতিহাস যেন স্তব্ধ হয়ে গেল। একটা যুগ যেন শেষ হয়ে গেল। ৮৬ বছর বয়সে চলে গেলেন ড. জামসেদ জে ইরানি। রেখে গেলেন স্ত্রী ডেইজি ইরানি এবং তিন সন্তানকে। চার দশকের দীর্ঘ উজ্জ্বল সফল কেরিয়ার 'ভারতের স্টিল ম্যান' বলে পরিচিত জামসেদ জে ইরানি'র। টাটা স্টিলের দীর্ঘ দিনের কর্মী তিনি। তাঁর মৃত্যুতে টাটার পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। পদ্মভূষণ জামসেদ জে ইরানি চার দশক ধরে টাটা স্টিলের ডিরেক্টর পদে ছিলেন।

আরও পড়ুন: অমুসলিম শরনার্থীদের নাগরিকত্ব, ভোটের মুখে গুজরাটে বিজেপির চাল

১৯৩৬ সালের ২ জুন নাগপুরে জন্ম জামসেদ জে ইরানির। ১৯৫৬ সালে নাগপুরের সায়েন্স কলেজ থেকে বিজ্ঞানে স্নাতক হন। পরে নাগপুর বিশ্ববিদ্যালয় থেকেই ভূতত্ত্বে স্নাকতোত্তর ডিগ্রি লাভ করেন। পড়াশোনা অবশ্য শেষ হয় না। এরপর তিনি ব্রিটেনে শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে মেটালার্জি নিয়ে পড়াশোনা করেন। ১৯৬৩ সালে এ বিষয়ে ডক্টরেটও হন।  ব্রিটিশ আয়রন অ্যান্ড স্টিল রিসার্চ অ্যাসোসিয়েশনের প্রথম কাজ।  কিন্তু পরে দেশে ফিরে যোগ দেন টাটা আয়রন অ্যান্ড স্টিল কোম্পানিতে। এখানেই তাঁর ক্রমপদোন্নতি ঘটতে থাকে। ক্রমশ চাপ বেড়েছে, দায়িত্ব বেড়েছে, তিনিও তাঁর চিন্তার অভিনবত্বে মুগ্ধ করেছেন। ২০০১ সালে তিনি টাটা স্টিল থেকে অবসর নেন। কিন্তু টাটার সঙ্গে তাঁর সম্পর্ক শেষ হয় না। তিনি নন-এগজিকিউটিভ ডিরেক্টর হিসেবে কাজ চালিয়ে যান। টাটা মোটরস ও টাটা টেলিসার্ভিসে দায়িত্বও সামলান।  

তিনি কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সভাপতির দায়িত্বও সামলান ১৯৯২-৯৩ সালে। ভারতীয় শিল্পে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০০৭ সালে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.