Nirmala Sitharaman: তোলাবাজির অভিযোগ নির্মলা সীতারামনের বিরুদ্ধে, এফআইআরের নির্দেশ আদালতের

Nirmala Sitharaman: আদালতে যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে সেই তালিকায় নির্মলা সীতারমন ছাড়াও রয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, কর্ণাটকের বিজেপি নেতা নলিন কুমার কাতিল ও বি ওয়াই বিজয়েন্দ্র

Updated By: Sep 28, 2024, 03:25 PM IST
Nirmala Sitharaman: তোলাবাজির অভিযোগ নির্মলা সীতারামনের বিরুদ্ধে, এফআইআরের নির্দেশ আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তোলবাজি করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন! এমনই অভিযোগে অর্থমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দিল কর্ণাটকের একটি বিশেষ আদালত। অর্থমন্ত্রীর বিরুদ্ধে ওই অভিযোগ করেছেন জনাধিকার সংঘর্ষ সংস্থা নামে একটি সংগঠনের সহ-সভাপতি আদর্শ আইয়ার। তাঁর অভিযোগ নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলাবাজি করেছেন অর্থমন্ত্রী ও তাঁর পরিচিতরা।

আরও পড়ুন-ফুঁসছে তিস্তা! বাঁধ থেকে দফায় দফায় ছাড়া হচ্ছে জল...

আদালতে যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে সেই তালিকায় নির্মলা সীতারমন ছাড়াও রয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, কর্ণাটকের বিজেপি নেতা নলিন কুমার কাতিল ও বি ওয়াই বিজয়েন্দ্র। অভিযোগ তোলা হয়েছে ইলেকট্রোরাল বন্ডের মাধ্যমে বিভিন্ন ব্যবসায়ী সংস্থার কাছ থেকে টাকা তোলা হয়েছে। এক্ষেত্রে ইডির মতো সংস্থাকে ব্যবহার করে ব্যবসায়ী ও শিল্পপতিদের উপরে চাপ সৃষ্টি করা হয়েছে। ইলেকট্রোরাল বন্ডের মাধ্যমে সর্বভারতীয় ও রাজ্য স্তরে টাকা তুলেছে বিজেপি।

নির্বাচনী বন্ড বিজেপি চালু করেছিল ২০১৭ সালে। কিন্তু এই বন্ড চালু হওয়ার পরপরই এনিয়ে বিতর্ক শুরু হয়ে যায়। ২০২৪ এর ফেব্রুয়ারিতে এটিকে অসাংবিধানিক বলে ঘোষণা করে সুপ্রিম কোর্ট। আদালতের রায়ে নির্বাচনী বন্ডের মাধ্যমে কোন দল ব্যবসায়ী এবং শিল্প সংস্থাগুলির কাছ থেকে কত টাকা করে টাকা পেয়েছে তার তালিকা প্রকাশ করে এসবিআই। এতে দেখা যায় বিজেপির ঘরে এসেছে ৬০৬১ কোটি টাকা, তৃণমূল ১৬১০ কোটি টাকা এবং কংগ্রেস ১৪২২ কোটি টাকা চাঁদা পেয়েছে। এদিন আদালত জানায়, শুধু নির্মলা সীতারামন নয়, অন্য সঙ্গীদের বিরুদ্ধেও দায়ের করতে হবে এফআইআর। আগামী তিন মাসের মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করতে হবে পুলিসকে।

ওই অভিযোগে বলা হয়েছে, নির্বাচনী বন্ড চালু করা হয়েছিল কালোটাকা জড়ো করার জন্য। আর ওই কাজ করেছেন নির্মলা সীতারমন ও তার পরিচিত নেতারা। এদিকে, ওই অভিযোগ ওঠার পর ময়দানে নেমেছে বিজেপি। দলের তরফে বসা হয়েছে নির্বাচনী বন্ড একটি পলিসির বিষয়। এর মধ্যে অপরাধের কিছু নেই।

অন্যদিকে, কর্ণাটকে বিজেপির মুখপাত্র সুধা হালকারি বলেন, সিদ্দারামাইয়ার বিরুদ্ধে অসংখ্য অভিযোগ রয়েছে। রাজ্যে কংগ্রেস নেতাদের বিরুদ্ধে ১০৬টি মামলা রয়েছে। তার মধ্যে ৬৪টি  অভিযোগ রয়েছে সিদ্দারামাইয়ার বিরুদ্ধেই। তাই তারা এখন এসব অভিযোগ করছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.