Lok Sabha Election 2024 | Varanasi: প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনে হেরেছেন টানা ২ বার, আবারও কংগ্রেসের ভরসা অজয় রাই

বারাণসী ঐতিহাসিকভাবে বিজেপির গড় বলেই পরিচিত ছিল। সেখানে ১৯৯১ সাল থেকে প্রতিবারই বিজেপি-র প্রার্থী নির্বাচিত হয়েছেন। ২০০৪ সালে কংগ্রেসের রাজেশ কুমার মিশ্র জিতেছিলেন।

Updated By: Mar 24, 2024, 04:54 PM IST
Lok Sabha Election 2024 | Varanasi: প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনে হেরেছেন টানা ২ বার, আবারও কংগ্রেসের ভরসা অজয় রাই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের জন্য তাদের চতুর্থ প্রার্থী তালিকায় বারাণসী লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হিসাবে তাদের দলে ইউপি রাজ্যের প্রধান অজয় ​​রাইয়ের নাম চূড়ান্ত করেছে। তালিকায় ১৭ জন প্রার্থীর মধ্যে নয়জন ইউপির।

এটি ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে রাইয়ের এটা তৃতীয় সরাসরি প্রতিদ্বন্দ্বিতা। তিনি আগের দুই বারই প্রধানমন্ত্রী মোদীর কাছে হেরে গিয়েছিলেন। এই নির্বাচনে মোদী বিজেপির জন্য বিশাল একক-দলীয় ম্যান্ডেট নিয়ে ঐতিহাসিক তৃতীয় মেয়াদের স্বপ্ন দেখছেন।

২০১৪ সালে, প্রধানমন্ত্রী মোদী ৫৬ শতাংশের বেশি ভোট নিয়ে জয়ী হন। তাঁর সামনে রাই প্রায় ৭৫০০০ ভোট পেয়েছিলেন। অরবিন্দ কেজরিওয়াল ৩.৫ লাখ ভোটের ব্যবধানে দ্বিতীয় স্থানে ছিলেন।

আরও পড়ুন: BJP Probable Candidate List: বাংলার ২৩ আসনে আজই সম্ভবত প্রার্থী ঘোষণা বিজেপির, তালিকায় সামি-অর্জুন-শঙ্কুদেব!

২০১৯ সালে, বারাণসী আসনের জন্য লড়াইটি ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সমাজবাদী পার্টির শালিনী যাদব এবং কংগ্রেসের অজয় ​​রাইয়ের মধ্যে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা। প্রধানমন্ত্রী মোদী আবার ৬৩ শতাংশের বেশি ভোট শেয়ার নিয়ে জয়ী হন। যাদব প্রায় ১৮ শতাংশ ভোট শেয়ার নিয়ে দ্বিতীয় স্থান পান। সেখানে রাই প্রায় ১৪ শতাংশ ভোট পেয়েছেন।

বারাণসী ঐতিহাসিকভাবে বিজেপির গড় বলেই পরিচিত ছিল। সেখানে ১৯৯১ সাল থেকে প্রতিবারই বিজেপি-র প্রার্থী নির্বাচিত হয়েছেন। ২০০৪ সালে কংগ্রেসের রাজেশ কুমার মিশ্র জিতেছিলেন।

ঘটনাক্রমে, রাই, একজন স্থানীয় শক্তিশালী ব্যক্তি। তিনি বিজেপির ছাত্র সংগঠনের হাত ধরে তাঁর রাজনৈতিক যাত্রা শুরু করেন এবং ১৯৯৬ থেকে ২০০৭ সালের মধ্যে তিনবার উত্তর প্রদেশের বিধানসভায় জয়লাভ করেন। তবে, ২০০৯ সালে, যখন তাকে বিজেপি লোকসভার টিকিট প্রত্যাখ্যান করে, তখন তিনি দল পাল্টে ফেলেন। যদিও সমাজবাদী পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে তিনি নির্বাচনে হেরে যান। তিন বছর পর তিনি কংগ্রেসে যোগ দেন।

আরও পড়ুন: Arvind Kejriwal: জেল থেকেই চলছে সরকার! জল দফতর নিয়ে প্রথম সরকারি আদেশ জারি কেজরিওয়ালের

রাই ছাড়াও, কংগ্রেস তাদের দলে নতুন আসা কুনওয়ার দানিশ আলি-কে ইউপির আমরোহা থেকে প্রার্থী করেছে।

রামনাথ সিকরওয়ার ফতেপুর সিক্রিতে বিজেপির রাজ কুমার চাহারের মুখোমুখি হবেন। ইমরান মাসুদ, যিনি সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টিতে যাওয়ার পরে কংগ্রেসে ফিরে এসেছিলেন তিনি সাহারানপুর থেকে লড়বেন। দলিত নেতা পিএল পুনিয়ার ছেলে তনুজ বারাবাঙ্কি থেকে লড়বেন। এই আসন থেকে বর্তমানে সংসদে প্রতিনিধিত্ব করছেন বিজেপির উপেন্দ্র সিং রাওয়াত।

প্রাক্তন জুনিয়র মন্ত্রী প্রদীপ জৈন আদিত্য ঝাঁসি থেকে, অলোক মিশ্র কানপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.