টেস্টিং-এ গতি আনতে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষায় 'মোবাইল ল্যাব' আনল মহারাষ্ট্র

অক্সিজেন স্যাচুরেশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সযুক্ত এক্স-রের মাধ্যমে লক্ষণযুক্ত ব্যক্তিদের করোনাভাইরাস যাচাই করা হবে। বাসটিতে RT-PCR পদ্ধতিতে লালারস পরীক্ষার‌ ব্যবস্থা থাকবে।

Updated By: May 2, 2020, 12:28 PM IST
টেস্টিং-এ গতি আনতে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষায় 'মোবাইল ল্যাব' আনল মহারাষ্ট্র

নিজস্ব প্রতিবেদন : মহারাষ্ট্রে ক্রমশই বেড়ে চলেছে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে প্রাণহানি। তাই রাজ্যের টেস্টিং প্রক্রিয়ায় গতি আনতে এবার চলমান করোনাভাইরাস টেস্টিং ল্যাব আনল মহারাষ্ট্র সরকার। শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে টেস্টিং ল্যাব বাসটির উদ্বোধন করেন মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। তিনি জানান, অত্যাধুনিক প্রযুক্তির এই করোনাভাইরাস টেস্টিং বাসের মাধ্যমে রাজ্যের টেস্টিং-এর সংখ্যা বাড়ানো যাবে।

কী থাকছে এই অত্যাধুনিক চলমান ল্যাবে? বৃহনমুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের কমিশনার প্রভীন পরদেশী জানান "অক্সিজেন স্যাচুরেশন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সযুক্ত এক্স-রের মাধ্যমে লক্ষণযুক্ত ব্যক্তিদের করোনাভাইরাস যাচাই করা হবে।" বাসটিতে RT-PCR পদ্ধতিতে লালারস পরীক্ষার‌ ব্যবস্থা থাকবে। ফলে, একটি সাধারণ করোনা পরীক্ষার ল্যাবের মতোই কাজ করবে এই বাস।

প্রাথমিক পর্যায়ে মুম্বইয়ের ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে পৌঁছে যাবে চলমান ল্যাবটি। অর্থাৎ হটস্পট এলাকাগুলিতে সংক্রমণের লক্ষণ আছে এমন ব্যক্তিদের দ্রুত পরীক্ষা করা হবে এই বাসে। এর ফলে টেস্টিং প্রক্রিয়ার জটিলতা এবং সময় অনেকটাই কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কৃষ্ণ ডায়াগনোস্টিক এবং আইআইটি এলামনি কাউন্সিলের সহযোগিতায় এই চলমান ল্যাব বানিয়েছে মহারাষ্ট্র। অদূর ভবিষ্যতে আরো কয়েকটি এই ধরনের বাস তৈরি করার বিষয়ে ভাবছে বিএমসি।

সংক্রমণের নিরিখে দেশে করোনাভাইরাসের এপিসেন্টার মহারাষ্ট্র। সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী শুক্রবার পর্যন্ত মহারাষ্ট্রের মোট করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ৯১৪২। প্রাণ হারিয়েছেন ৪৮৫ জন।  চিকিৎসায় সুস্থ হয়েছেন ১৮৭৯ জন। ধারাভির মতো বসতি এলাকায় করোনভাইরাসের সংক্রমণ নিয়েই আপাতত সবচেয়ে দুশ্চিন্তায় মহারাষ্ট্র প্রশাসন।

আরও পড়ুন, কবে বিদায় নেবে করোনা? বিশেষজ্ঞদের রিপোর্টে নতুন করে আশঙ্কার কথা

 

.