Miguel Oliveira: বোনকে বিয়ে করে সমালোচনার মুখে মিগুয়েল; অতুলপ্রসাদ, সত্যজিতের বিয়ে নিয়ে তবে কী বলবে এই সমাজ?

আজ এই তথাকথিত 'আধুনিক' সময়ে আর কেন এই অনর্থক ঝান্ডা নিয়ে ঝড় তোলা?

Updated By: Aug 24, 2021, 11:41 PM IST
Miguel Oliveira: বোনকে বিয়ে করে সমালোচনার মুখে মিগুয়েল; অতুলপ্রসাদ, সত্যজিতের বিয়ে নিয়ে তবে কী বলবে এই সমাজ?

সৌমিত্র সেন 

পর্তুগিজ মটোজিপি রাইডার মিগুয়েল অলিভিয়েরা ও আন্দ্রেয়া পিমেন্টার বিয়ে নিয়ে সোশ্যাল মিডিয়ায় গেল-গেল রব উঠেছে!

কেন? 

হয়তো হঠাৎ শুনলে চমকেই উঠবেন সকলে কিন্তু ঠান্ডা মাথায় ভাবলে বোঝা যাবে বিষয়টিতে তেমন নতুনত্ব কিছু নেই, 'অপরাধ' বা 'অ-ন্যায়' শব্দগুলি ব্যবহারের তো কোনও অবকাশই নেই। 

আরও পড়ুন: Muslim forum: ধর্মনিরপেক্ষতা চাইব আবার শরিয়া আইনের প্রশংসা করব, এটা দ্বিচারিতা!

মিগুয়েল অলিভিয়েরা বিয়ে করেছেন তাঁর 'বোন' আন্দ্রেয়া পিমেন্টাকে! আন্দ্রেয়া অবশ্য সম্পর্কে অলিভিয়েরার সৎ বোন। অলিভিয়েরার বাবার দ্বিতীয় স্ত্রীর মেয়ে এই আন্দ্রেয়া। যে আন্দ্রেয়াকে প্রথম দেখেই প্রেমে পড়ে যান মিগুয়েল। দীর্ঘ ১১ বছর তাঁরা নিজেদের সম্পর্ক প্রকাশ্যে আনেননি। বছর ছাব্বিশের অলিভিয়েরা ও তাঁর চেয়ে দুই বছরের ছোট আন্দ্রেয়া তাঁদের সম্পর্কের কথা ২০১৯-এর আগে ঘুণাক্ষরেও কাউকে জানতে দেননি। ২০২০ সালে বাগদান সেরেছিলেন। তবে এই 'ভাই-বোন' তাঁদের বিয়েটা সারলেন গত জুলাইয়ে। আন্দ্রেয়া এখন অন্তঃসত্ত্বা। তাঁকে বিয়ে করে ইনস্টাগ্রামে প্রায় সাড়ে ৬ লক্ষ অনুগামীর সঙ্গে সুখবরটি ভাগ করে নিয়েছেন অলিভিয়েরা। এদিকে এই খবরেই তোলপাড় হয়ে গেল সোশ্যাল মিডিয়া। উঠল ছিছিক্কার!

কেন এ ছিছিক্কার? ভাই-বোনের বিয়ে কি এই প্রথম ঘটল? 

মোটেই না, একদম হাতের কাছের প্রথম দৃষ্টান্তটি ১৯০০ সালের। নিজের বড়মামার মেয়েকে বিয়ে করেছিলেন অতুলপ্রসাদ সেন। ১৮৯২ সালে ব্যারিস্টারি ডিগ্রি নিতে অতুলপ্রসাদ লন্ডনে যান। কিছুদিন পরেই তাঁর বড়মামা কৃষ্ণগোবিন্দ গুপ্ত সেখানে গেলেন। সেখানেই মামাতো বোন হেমকুসুমের সঙ্গে অতুলপ্রসাদের প্রেমের সূত্রপাত। এবং সে-প্রেম এমনই গভীর ও কূলহারানো ছিল যে, বাঙালি সমাজসংস্কৃতির তোয়াক্কা না করেই অতুলপ্রসাদ হেমকুসুমকে বিয়ে করার সিদ্ধান্ত নেন। 

এদিকে তখন ভারতের আইনে ভাই-বোনে এরকম বিয়ে গ্রাহ্য ছিল না। কিন্তু আইন দিয়ে কী হবে? অতুলপ্রসাদের পরিবার কি এ বিয়ে স্বচ্ছন্দে সানন্দে মেনে নিচ্ছিল? একেবারেই নয়। অতুলপ্রসাদের পরিবারের পক্ষ থেকে উঠল প্রবল আপত্তি। এদিকে অতুলপ্রসাদ তাঁর মামাতো বোনকে বিয়ের সিদ্ধান্তে অটল। শেষে অতুলপ্রসাদ তাঁর পেশা-জীবনের সিনিয়র সত্যেন্দ্রপ্রসন্ন সিংহের পরামর্শে স্কটল্যান্ডে গেলেন। সেখানে গ্রেটনা গ্রিন বলে একটি গ্রামে তখন ভাই-বোনের বিবাহের সম্মতি মিলত। তাই ১৯০০ সালে স্কটল্যান্ডের ওই গ্রামে গিয়ে মামাতো বোন হেমকুসুমকে বিয়ে করলেন অতুলপ্রসাদ। 

কী বলা হবে একে, অজাচার? নিষিদ্ধ সম্পর্কে ঢুকে পড়া? যদি তা-ই হয়, তাহলে মিগুয়েল কী দোষটা করলেন? কী দোষ করেছিলেন সত্যজিৎ রায়? তিনিও তো তাঁর মামাতো বোনকেই বিয়ে করেছিলেন। বিজয়া ছিলেন সত্যজিতের চেয়ে বছরতিনেকের বড়। অসাধারণ বুদ্ধিদীপ্ত সুন্দরী বিজয়ার সঙ্গে ধীরে ধীরে সত্যজিতের বন্ধুত্ব ও ক্রমে প্রেম জমে উঠল। সে-ও প্রায় এক অপ্রতিরোধ্য টান যা ক্রমে বিবাহের মোহানার দিকেই ছুটতে লাগল। এদিকে জানাজানি হলে তা মেনে নেবে না পরিবার। তাই লুকিয়ে বিয়ে। ১৯৪৮-এর ২০ অক্টোবর মুম্বইয়ে (তৎকালীন বম্বে) সকলকে লুকিয়ে রেজিস্ট্রি বিয়ে সত্যজিৎ-বিজয়ার। পরে ১৯৪৯-এর ৩ মার্চ কলকাতায় ব্রাহ্ম-মতে বিয়ে। বিজয়া রায় এ-প্রসঙ্গে পরিহাস করে লিখেছিলেন, 'যেখানে একবার বিয়ে হওয়ারই কোনও সম্ভাবনা ছিল না, সেখানে দু'বার হল।'

তা হলে আর বেচারা মিগুয়েল অলিভিয়েরা এবং আন্দ্রেয়া পিমেন্টাকে নিয়ে খিল্লি করা কেন? ভাই-বোনের বিয়ে তো আমাদের ঘরের উঠোনেই হয়েছে এককালে। অতকাল আগে। তখনকার সমাজ যদি (কিছুটা পরবর্তী সময়-পর্বে) সেটা মেনে নিতে পারল, তবে আজ এই তথাকথিত 'আধুনিক' সময়ে আর কেন এই অনর্থক ঝান্ডা নিয়ে ঝড় তোলা?   

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Miguel Oliveira: ১১ বছরের প্রেম! অন্তঃসত্ত্বা সৎ বোনের সঙ্গে বিবাহ বন্ধনে এই মটোজিপি রাইডার

.