close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পাসপোর্ট জমা দিয়ে ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি

আগেই তিনি সে দেশের নাগরিকত্ব নিয়েছিলেন। এবার ভারতীয় পাসপোর্ট জমা দিয়ে এদেশের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করলেন।

Updated: Jan 21, 2019, 12:31 PM IST
পাসপোর্ট জমা দিয়ে ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি

নিজস্ব প্রতিবেদন: ভারতের নাগরিকত্ব ছেড়ে দিলেন মেহুল চোকসি। তিনি অ্যান্টিগা সরকারের কাছে ভারতের পাসপোর্ট জমা দিয়েছেন। আগেই তিনি সে দেশের নাগরিকত্ব নিয়েছিলেন। এবার ভারতীয় পাসপোর্ট জমা দিয়ে এদেশের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করলেন।

আরও পড়ুন: অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কে! মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরানো হচ্ছে অসুস্থ জেটলিকে!

একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ঋণখেলাপের ঘটনায় ৫৯ বছরের এই ব্যবসায়ীর নাম জড়িয়ে যায়। তাঁর ভাইপো নীরব মোদী ওই রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ঋণখেলাপি। ওই ব্যবসায়ী আগেই দেশ ছেড়ে পালিয়েছেন। এর পর পালিয়ে যান মেহুল চোকসি। নীরব মোদীর ঋণ খেলাপে তাঁর যোগসাজোশ রয়েছে।

তাই তাঁর বিরুদ্ধেও তদন্ত শুরু করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইতিমধ্যে তিনি চলে যান অ্যান্টিগায়। বছর খানেক ধরে সেখানেই রয়েছেন চোকসি। সেখান থেকেই মাঝেমধ্যে তাঁর নানা মন্তব্য আসে।

আরও পড়ুন: জনসভায় আপ নেতার শপথ, 'আর মদ ছুঁয়েও দেখব না'

তিনি জানিয়েছেন, তদন্তে তিনি সহযোগিতায় রাজি। কিন্তু ৪১ ঘণ্টা বিমানযাত্রা করে তিনি ভারতে আসতে পারবেন না। কারণ, তাঁর শারীরিক অবস্থা ভালো নয়। আদালতে ইডি তাঁর শারীরিক অবস্থার সঠিক তথ্য দেয়নি বলেও তিনি অভিযোগ করেন। তাঁর দাবি, তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইডির সব প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত।

তার পর সামনে এল তাঁর এই পদক্ষেপের কথা। ফলে এই পদক্ষেপ ভারত সরকারের জন্য একটি বড় ধাক্কা কারণ, আর্থিক নয়ছয় করে দেশ থেকে পালিয়ে যাওয়া ব্যক্তিদের ভারতে ফেরাতে তত্পর মোদী সরকার। সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া একটি সাক্ষাত্কারে সেকথা জানিয়েওছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ভারতের মাত্র ১ শতাংশ ধনী দেশের ৫২ শতাংশ সম্পদের মালিক

বিজয় মালিয়াকে দেশে ফেরানোর ব্যাপারে অনেকটাই এগিয়েছে ইডি। মনে করা হচ্ছিল, একই ভাবে মেহুল চোকসি ও নীরব মোদীকে ভারতে তত্পর হবে ওই তদন্তকারী সংস্থা। কিন্তু মেহুলের এই পদক্ষেপ সেই উদ্যোগকে ধাক্কা দিল। এবার দেখার কোন পথে এগোয় তদন্ত।