১ জুন দেশে ঢুকে পড়বে বর্ষা, জানিয়ে দিল মৌসম ভবন

গত ২৮ মে মৌসম ভবনের পূর্বাভাস ছিল ১ জুন কেরলে বর্ষা ঢুকে যাওয়ার সব সম্ভাবনাই রয়েছে

Updated By: May 30, 2020, 06:55 PM IST
১ জুন দেশে ঢুকে পড়বে বর্ষা, জানিয়ে দিল মৌসম ভবন

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের পাশাপাশি উত্তরভারত দাপিয়ে বেড়াচ্ছে তীব্র দাবদাহ। রাজস্থানে তাপমাত্রা ছুঁয়েছে ৫০ ডিগ্রি। দিল্লিতেও ভয়ঙ্কর গরম। ঘূর্ণিঝড় চলে যেতেই তাপমাত্রা তেজ বুঝতে পারা যাচ্ছে। এর মধ্যেই ভালো খবর দিল দিল্লির মৌসম ভবন।

আরও পড়ুন-কেরল থেকে বাংলা ফেরার পথে ভয়ঙ্কর দুর্ঘটনা; বালাসোরে দুর্ঘটনাগ্রস্থ শ্রমিকদের বাস, আহত বহু

ইন্ডিয়া মেট্রোলজিক্যাল ডিপার্টমন্টের পূর্ভাবাস অনুযায়ী আগামী ১ জুন বর্ষা এসে যাবে কেরলে। মহারাষ্ট্রে তা পৌঁছবে ৮ জুন। গত ২৮ মে মৌসম ভবনের পূর্বাভাস ছিল ১ জুন কেরলে বর্ষা ঢুকে যাওয়ার সব সম্ভাবনাই রয়েছে।

অন্যদিকে, বেসরকারি আবহাওয়া পর্যবেক্ষণ সংস্থা স্কাইমেটের পূর্বাভাস ছিল ১ জুনের আগেই কেরলে বর্ষা ঢুকে পড়বে। বা হয়েছিল বর্ষা আসবে ২৮ মে। পাশাপাশি এও বলা হয় জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত দেশে ৭৫ শতাংশ বৃষ্টি হবে।

মৌসম ভবন কিছুদিন আগে বলেছিল কেরলে বর্ষা ঢুকবে ৫ জুন। তবে পরে জানানো হয়, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণবর্তের জন্য বর্ষা কয়েকিন আগেই চলে আসতে পারে।

আরও পড়ুন-করোনায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ দেশে, মৃত ২৫৬

এমনিতেই করোনা নিয়ে ব্যতিব্যস্ত মহারাষ্ট্র। তার ওপরে পালঘর, রায়গড়, থানে, রত্নগিরির মতো জায়গায় প্রবল বৃষ্টি হয়। খোদ মুম্বইয়ে ঢুবে যায় বর্ষার জলে। ফলে রাজ্যের সব বিভাগকে বর্ষার প্রবল বৃষ্টির জন্য তৈরি থাকতে বলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।