সোমবার থেকে শুরু সংসদের বাদল অধিবেশন, কেন্দ্রকে বার্তা Derek-র

কেন্দ্রীয় সরকারকে চাপে ফেলার  কৌশল তৃণমূলের।

Updated By: Jul 18, 2021, 01:35 PM IST
সোমবার থেকে শুরু সংসদের বাদল অধিবেশন, কেন্দ্রকে বার্তা Derek-র

নিজস্ব প্রতিবেদন: রাতে পোহালেই সংসদে শুরু হতে চলেছে বাদল অধিবেশন। চলবে ১১ অগাস্ট পর্যন্ত। অধিবেশন চলাকালীন দিল্লি থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। সর্বদলীয় বৈঠকের আগে কেন্দ্রীয় সরকার নিশানা করলেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন। টুইট করলেন, 'অধিবেশনে প্রতিটি বিল যেন খতিয়ে দেখা হয়, জোর করে চাপিয়ে দেওয়া না হয়'।

প্রায় এক বছরের ব্যবধান। ২০২০ সালে করোনার কারণে বাজেট অধিবেশনে কাটাছাঁট করতে বাধ্য হয় সরকার। সেপ্টেম্বরে অবশ্য ফের অধিবেশন বসেছিল। তবে, শীতকালীন অধিবেশন হয়নি। পরিস্থিতি খুব একটা হেরফের হয়নি এবছরেও। বাজেট অধিবেশন হয়েছে সংক্ষিপ্ত আকারে। এমনকী, সংসদ বিষয়ক ক্যাবিনেট কমিটি র প্রস্তাবে স্পষ্ট, সংসদের শীততালীন অধিবেশনে মেয়াদও খুব বেশি হবে না। করোনা পরিস্থিতিতে নিয়মেও বদল এনেছে কেন্দ্র। আগের মতো একসঙ্গে নয়, সকালে অধিবেশন বসে রাজ্যসভা। তারপর দুপুর থেকে শুরু হয় লোকসভা অধিবেশন।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টের কড়া পর্যবেক্ষণে পিছু হটল যোগী সরকার, বাতিল কানওয়ার যাত্রা

এ রাজ্যে বিধানসভা ভোটে বিপুল জয়। সংসদের বাদল অধিবেশনে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে তৃণমূল। সূত্রের খবর, উভয় কক্ষে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, কোভিড পরিস্থিতি, রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার বেসরকারিকরণ এবং রাজ্যের বিষয়ে কেন্দ্রীয় হস্তক্ষেপের মতো বিষয়ে আলোচনার দাবি তুলবেন তৃণমূল সাংসদরা। এদিন সর্বদলীয় বৈঠকে আগে সেই সুর বেঁধে দিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন। 

 

এদিকে বাংলায় তৃতীয়বার ক্ষমতায় আসার পর এই প্রথম দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাসের শেষের দিকে তাঁর যাওয়ার কথা। বাদল অধিবেশন চলাকালীন ২৫ থেকে ৩০ জুলাই দিল্লি থাকবেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করতে পারেন তিনি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)