কাশ্মীরে রমরমিয়ে চলছে পাক ও সৌদি আরবের চ্যানেল; বন্ধ করার নির্দেশ কেন্দ্রের

পাকিস্তান, সৌদি আরব ও আফগানিস্তানের ৫০টির বেশি টিভি চ্যানেল চলছে ভারতের জম্মু ও কাশ্মীরে। আর সেই চ্যানেলগুলিতে লাগাতার ভারত বিরোধী প্রচার চালানো হচ্ছে। সম্প্রতি, কাশ্মীর উপত্যকায় বসবাসকারী যুবক-যুবতীদের একাংশ ভারত বিরোধী স্লোগানে মেতে উঠেছে। সেনাবাহিনী ও পুলিসকে বারবার আক্রমণ করে চলেছে তারা। এমনকী পাথর ছুড়ে প্রতি মুহূর্তে সেনা জওয়ানদের আক্রমণ করছে ওই বাসিন্দারা। বিষয়টি নিয়ে একরমক দিশাহীন পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্র। এহেন পরিস্থিতিতে এই চ্যানেনগুলোর সম্প্রচার অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Updated By: May 6, 2017, 05:11 PM IST
কাশ্মীরে রমরমিয়ে চলছে পাক ও সৌদি আরবের চ্যানেল; বন্ধ করার নির্দেশ কেন্দ্রের

ওয়েব ডেস্ক : পাকিস্তান, সৌদি আরব ও আফগানিস্তানের ৫০টির বেশি টিভি চ্যানেল চলছে ভারতের জম্মু ও কাশ্মীরে। আর সেই চ্যানেলগুলিতে লাগাতার ভারত বিরোধী প্রচার চালানো হচ্ছে। সম্প্রতি, কাশ্মীর উপত্যকায় বসবাসকারী যুবক-যুবতীদের একাংশ ভারত বিরোধী স্লোগানে মেতে উঠেছে। সেনাবাহিনী ও পুলিসকে বারবার আক্রমণ করে চলেছে তারা। এমনকী পাথর ছুড়ে প্রতি মুহূর্তে সেনা জওয়ানদের আক্রমণ করছে ওই বাসিন্দারা। বিষয়টি নিয়ে একরমক দিশাহীন পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্র। এহেন পরিস্থিতিতে এই চ্যানেনগুলোর সম্প্রচার অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

আরও পড়ুন- সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ নওয়াজ শরিফের বিরুদ্ধে

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু ইতিমধ্যেই বিষয়টি নিয়ে রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে কথা বলেছেন। ভারতে সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছেন ওই চ্যানেলগুলির। সেই সঙ্গে রিপোর্ট মানা হচ্ছে কি না তা নিয়েও একটি রিপোর্ট তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যসচিবকে।

কেন্দ্রীয় সরকার মনে করছে, স্থানীয় কেবল অপারেটরদের মদতেই সীমান্তবর্তী এলাকায় রমরমিয়ে চলছে এই বিদেশি চ্যানেলগুলো। আর সেখানেই প্রচারিত হচ্ছে ভারত বিরোধী স্লোগান। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জানানো হয়েছে, অবিলম্বে যদি চ্যানেলগুলির সম্প্রচার কাশ্মীরে বন্ধ না করা হয় তাহলে প্রয়োজনে বাজেয়াপ্ত করা হতে পারে তাদের যন্ত্রপাতি।

.