close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

‘৩৭০ ধারা বিলোপের পর মোদী সরকারের লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর’: জিতেন্দ্র সিং

মোদী সরকারের দ্বিতীয় দফায় গত একশো দিনে ঐতিহাসিক সিদ্ধান্ত হল ৩৭০ ধারা বিলোপ, বলেন জিতেন্দ্র

Updated: Sep 11, 2019, 08:14 AM IST
‘৩৭০ ধারা বিলোপের পর মোদী সরকারের লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর’: জিতেন্দ্র সিং

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পক্ষে জোরাল সওয়াল করলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। পাশাপাশি তিনি সরব হলেন পাক অধিকৃত কাশ্মীর নিয়েও।

মঙ্গলবার জম্মুতে এক অনুষ্ঠানে তিনি বলেন, দ্বিতীয় দফায় মোদী সরকারের একশো দিনে সবচেয়ে বড় সাফল্য হল ৩৭০ ধারা বিলোপ করা। এখন সরকারের পরবর্তি লক্ষ্য হল পাক অধিকৃত কাশ্মীর।

আরও পড়ুন-সন্ত্রাসবাদের ডেরা থেকে কাশ্মীর নিয়ে অপপ্রচার চলছে, পাকিস্তানের নাকে ঝামা ঘসে দিল ভারত

প্রধানমন্ত্রীর দফতরের মন্ত্রী এদিন বলেন, ‘সরকারের পরবর্তি লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীরে ভারতের অংশ করে নেওয়া। এটা শুধুমাত্র আমি বা আমাদের সরকারের লক্ষ্য নয় বরবারই ভারতের লক্ষ্য এটাই। ১৯৯৪ সালে পি ভি নরসিংহ রাওয়ের আমলে সংসদে এনিয়ে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাস হয়।’

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে জিতেন্দ্র সিং বলেন, উপত্যকা অবরুদ্ধ নয়। কারফিউও জারি করা হয়নি। সেখানে পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হচ্ছে। গত কয়েক বছরে সরকার একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল ৩৭০ ধারা বিলোপ করা। এতে জম্মু ও কাশ্মীরের মানুষ খুশি।

আরও পড়ুন-দু'দিনের টালবাহানার পর অবশেষে বিজেপি কর্মীর দেহ হাতে পেল পরিবার  

কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে উপত্যকায় শিল্পের উন্নতি হবে, কর্মসংস্থান বাড়বে বলে মন্তব্য করেন জিতেন্দ্র সিং। তিনি বলেন, বর্তমানে কাশ্মীরে কোনও বিধিনিষেধ নেই মানুষ অবাধে ঘুরতে পারছে। পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিচ্ছে মানুষ। দুনিয়ার কয়েকটি দেশ এতদিন ৩৭০ ধারা বিলোপ নিয়ে ভারতের কথা মানতে চাইছিল না। এখন তারা এর সুফলের কথা স্বীকার করছেন। কিছু লোকের এতে অসুবিধে হচ্ছে তারাই চিত্কার করছে।