অসমে নাগরিকপঞ্জী থেকে বাদ পড়ল আরও ১.২ লাখ মানুষের নাম

তালিকা থেকে যাদের নাম বাদ পড়েছে তাদের ঠিকানায় চিঠি দিয়ে তা জানিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, বাদ পড়ার কারণও জানানো হবে

Updated By: Jun 26, 2019, 01:23 PM IST
অসমে নাগরিকপঞ্জী থেকে বাদ পড়ল আরও ১.২ লাখ মানুষের নাম

নিজস্ব প্রতিবেদন: জাতীয় নাগরিকপঞ্জী-র থেকে বাদপড়াদের অতিরিক্ত একটি তালিকা প্রকাশ করল অসম সরকার। সেই তালিকায় নেই ১,০২,৪৬২ জন। গতবছর নাগরিক পঞ্জীর খসড়া তালিকায় এদের নাম ছিল। পরে দেখা যায় তারা তালিকায় থাকার যোগ্য নন।

আরও পড়ুন-'বাড়ি বাড়ি গিয়ে কলার ধরছে মানুষ, মানতে বাধ্য হচ্ছেন মমতা', মুখ্যমন্ত্রীকে কাটমানি কটাক্ষ দিলীপের

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ জুলাই প্রথম নাগরিকপঞ্জী-র তালিকা প্রকাশ করে অসম সরকার। সেখানে ২.৯ কোটি মানুষের নামে নথিভূকত্ করা হয়। তবে তালিকায় নাম তোলার জন্য আবেদন করেছিলেন ৩.২৯ কোটি মানুষ। ফলে বাদ পড়ে যান কয়েক লাখ মানুষ।

তালিকা প্রকাশের পরেই তা নিয়ে তোলপাড় শুরু হয়ে যায় দেশজুড়ে। তবে কেন্দ্রের বিজেপি সরকারের অবস্থান ছিল কোনও অবৈধ নাগরিকের নাম তালিকায় থাকবে না। কিন্তু বিরোধীদের অভিযোগ ছিল, বাংলাদেশি বিতাড়নের নামে বৈধ নাগরিকদের নাম বাদ দিচ্ছে সরকার।

আরও পড়ুন-''কাউকে তোয়াজ করি না'', বিধানসভায় দাঁড়িয়ে বললেন ফিরহাদ হাকিম

নাগরিকপঞ্জী-র আধিকারিকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০০৩ সালের নাগরিক আইনের ৫ নম্বর ধারা অনুযায়ী নাগরিকপঞ্জী তৈরি করা হয়েছে। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নজরদারিতে তৈরি হচ্ছে নাগরিকপঞ্জী। এর চূড়ান্ত তালিকা প্রকাশ হবে ৩১ জুলাই।

তালিকা থেকে যাদের নাম বাদ পড়েছে তাদের ঠিকানায় চিঠি দিয়ে তা জানিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, বাদ পড়ার কারণও জানানো হবে।

.